আন্তর্জাতিক

কেন্দ্রীয় সরকার গঠনের ম্যান্ডেট পিপিপির নেই: বিলাওয়াল

নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ-এন’র (পিএমএল-এন) সঙ্গে টানা কয়েকদিন জোট সরকার গঠন নিয়ে আলোচনা করেছে বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে বিলাওয়াল জানিয়েছেন, পিএমএল-এন’র সঙ্গে কেন্দ্রীয় সরকারে যোগ দেবেন না তারা। কিন্তু নওয়াজের দল প্রধানমন্ত্রী পদের জন্য যাকে বাছাই করবে, সেই প্রার্থীকে সমর্থন দেবেন তারা।

মঙ্গলবার পিপিপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির (সিইসি) সঙ্গে বৈঠকে বসেন বিলাওয়াল ভুট্টো। এরপরই তিনি এ ঘোষণা দেন। এ ছাড়া, প্রধানমন্ত্রী পদ থেকে নিজের নাম প্রত্যাহারও করে নেন বিলাওয়াল। তিনি বলেন, কেন্দ্রীয় সরকার গঠনের ম্যান্ডেট পিপিপির নেই।

বিলাওয়াল সংবাদ সম্মেলনে বলেন, বিষয় হলো কেন্দ্রীয় সরকার গঠনের ম্যান্ডেট পিপিপির নেই। আর এ কারণে প্রধানমন্ত্রীর পদে আমি আমার নাম প্রস্তাব করব না।

এর আগে পিটিআই জানিয়েছিল, তারা পিএমএল-এন ও পিপিপির সঙ্গে কোনও জোট গঠন করবে না। অর্থাৎ, পিটিআই ও পিপিপির মধ্যেও কোনও জোট সরকার হওয়ার সম্ভাবনা নেই। আর পিপিপির কেন্দ্রীয় সরকারে যোগ না দেওয়ার অর্থ হলো, দেশটির কোনও মন্ত্রীর পদও নেবে না তারা।

নওয়াজ শরীফের দলের প্রধানমন্ত্রী প্রার্থীকে কেন সমর্থন জানাবেন, সেটির কারণও ব্যাখ্যা করেছেন বিলাওয়াল। তার দাবি, পাকিস্তানের রাজনৈতিক স্থিতিশীলতার জন্য এমন সিদ্ধান্ত নিয়েছেন তারা। তিনি বলেন, আমরা দেশে কোনও অস্থিরতা ও স্থায়ী সমস্যা দেখতে চাই না।

এর আগে পিটিআই জানিয়েছিল, কেন্দ্রীয় সরকার ও পাঞ্জাবে প্রাদেশিক সরকার গঠনে তারা মজলিস-ই-ওয়াদাত-মুসলিমিন (এমডব্লিউএম)’র সঙ্গে যোগ দেবে।

মঙ্গলবার আদিয়ালা জেলে ইমরান খানের সঙ্গে দেখা করে এসে পিটিআই’র মুখপাত্র রউফ হাসান সাংবাদিকদের জানান, ইমরান খান তাদের নির্দেশ দিয়েছেন, সরকার গঠনে নওয়াজ শরীফ ও বিলাওয়াল ভু্ট্টোর সঙ্গে যেন তারা জোট গঠন না করেন।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৬টি আসনের ২৬৫টি আসনে ভোটাভুটি হয়। ভোটে সর্বোচ্চ আসন পায় ইমরান খানের পিটিআই সমর্থিত স্বতন্ত্ররা। যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ আসন পায় পিএমএল-এন ও পিপিপি।

সূত্র: জিও টিভি