আন্তর্জাতিক

পাঁচ দেশের ভেটো ক্ষমতা বাতিল করা উচিত: আয়ারল্যান্ড

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য রাষ্ট্রের ভেটো ক্ষমতা বাতিল করার দাবি জানিয়েছে আয়ারল্যান্ড। শনিবার (১৭ ফেব্রুয়ারি) জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে এমন দাবি জানান আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী মাইকেল মার্টিন। 

আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে উপস্থিত বিশ্বনেতা ও সরকারপ্রধানদের সামনে আইরিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ রাষ্ট্রের ভেটো ক্ষমতার ‘একবিংশ শতাব্দীতে কোনো স্থান নেই’ এবং এর অপব্যবহার ‘বৈষম্য’ ছড়াচ্ছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজা উপত্যকায় যুদ্ধ বিরতির আন্তর্জাতিক প্রচেষ্টা বেশ কয়েকবার যুক্তরাষ্ট্র তার ভেটো ক্ষমতা ব্যবহার করে বাতিল করেছে।

আইরিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের দৃষ্টিতে ভেটো ক্ষমতা বাতিল হওয়া উচিত। এটি শুধু নৈরাজ্যবাদ সৃষ্টি করে।’

নিরাপত্তা পরিষদের নিষ্ক্রিয়তা ও ভেটো পরিস্থিতির অপব্যবহারের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘কোনো সন্দেহ নেই যে, এর কারণে নিরাপত্তা পরিষদ ইতোমধ্যে অকার্যকর হয়ে পড়েছে। আমাদের সবাইকে এটি বাতিলে চেষ্টা ও চাপ অব্যাহত রাখতে হবে।’ 

মাইকেল মার্টিন বলেন, ‘এই ভেটোর কারণে নিরাপত্তা পরিষদ ইউক্রেন ইস্যুতে এখন পর্যন্ত কোনো কার্যকর বিবৃতি দিতে পারেনি। এটি একটি সামগ্রিক ব্যর্থতা এবং ফিলিস্তিনের গাজা ইস্যুতে নিরাপত্তা পরিষদের উদ্যোগগুলো খুব দুর্বল ছিল। উদাহরণস্বরূপ, গাজা পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদে কার্যকর পদক্ষেপের চেয়ে ভেটো বেশি হয়েছে।’

প্রসঙ্গত, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য রাষ্ট্রের মধ্যে পাঁচটি স্থায়ী সদস্য রাষ্ট্র অর্থাৎ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন ও ফ্রান্সের ভেটো ক্ষমতা রয়েছে। নিরাপত্তা পরিষদে উত্থাপিত কোনো প্রস্তাবে এই পাঁচটি দেশের মধ্যে কোনো একটি দেশ ভেটো দিলে, সেই প্রস্তাব নিরাপত্তা পরিষদে বাতিল হয়ে যায়।

গাজায় মানবিক যুদ্ধবিরতি বাস্তবায়নের লক্ষ্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আগামী মঙ্গলবার একটি প্রস্তাব উত্থাপন করতে যাচ্ছে পরিষদের অস্থায়ী সদস্য আলজেরিয়া। এই প্রস্তাব গৃহীত হওয়ার জন্য নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে অন্তত ৯ সদস্যের সমর্থন লাগবে এবং স্থায়ী পাঁচ সদস্যের- যুক্তরাষ্ট্র, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স ও রাশিয়া- এই প্রস্তাবে ভেটো থাকা চলবে না। তবে প্রস্তাবটি উত্থাপনের আগেই তাতে ভেটো দেওয়ার ইঙ্গিত দিয়েছে যুক্তরাষ্ট্র।