আন্তর্জাতিক

কনস্যুলেটে হামলা ইস্যুতে এবার যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিল ইরান

ইরানের প্রেসিডেন্টের সহযোগী মোহাম্মাদ জামশিদি বলেছেন, ইরান যুক্তরাষ্ট্র সরকারকে লিখিত বার্তা দিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ‘ফাঁদে’ না জড়াতে বলেছে। খবর সিনহুয়া নিউজের।

যুক্তরাষ্ট্র ইরানকে আমেরিকান স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু না করার আহ্বান জানিয়েছে। এর জবাবে ইরান বলেছে, ইসরায়েল থেকে ‘দূরে থাকো, যাতে তুমি আঘাত না পাও।’ 

তাৎক্ষণিকভাবে এ বিষয়ে যুক্তরাষ্ট্রের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত সোমবার (১ এপ্রিল) সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে বিমান হামলায় দুই জেনারেলসহ ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) সদস্য নিহত হওয়ার ঘটনায় ইসরায়েলকে দায়ী করেছে ইরান। একইসঙ্গে ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্রের দিকেও আঙুল তুলেছে ইরান।

হামলার প্রতিক্রিয়ায় ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী গত মঙ্গলবার তার ওয়েবসাইটে একটি বার্তায় প্রতিজ্ঞা করে বলেন, “দেশটির ‘সাহসী ব্যক্তিরা’ ইরানি কনস্যুলেট ভবনে মারাত্মক ‘অপরাধমূলক’ হামলার জন্য ইসরায়েলকে অনুশোচনামূলক শাস্তি দেবে।” 

এদিকে ইরানের এমন হুমকির ঘটনায় ইতোমধ্যেই কড়া নিরাপত্তার চাদরে ঢেকে গেছে ইসরায়েল। জোরদার করা হয়েছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। গত বৃহস্পতিবার থেকে বাতিল করা হয়েছে ইসরায়েলি সেনাবাহিনীর ছুটি।

মধ্যপ্রাচ্যে মার্কিন স্থাপনায় ইরানের হামলার আশঙ্কায় ভুগছে যুক্তরাষ্ট্রও।