আন্তর্জাতিক

হামাসকে নির্মূল করা সম্ভব নয়: আইডিএফ মুখপাত্র

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে নির্মূল করা সম্ভব নয় মন্তব্য করেছেন ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হাগারি। স্থানীয় সংবাদমাধ্যম চ্যানেল ১৩কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমনটি বলেন। খবর টাইমস অব ইসরায়েল।

আট মাসের বেশি সময় ধরে গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তবে এখনও তারা গোষ্ঠীটিকে নির্মূল করতে পারেনি। বরং হামাস উৎখাত করতে গিয়ে হাজার হাজার বেসামরিক মানুষ মেরেছে ইসরায়েল। 

এ প্রসঙ্গে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র হাগারি বলেন, ‘হামাস একটি মতাদর্শ। একটি মতাদর্শ নির্মূল করা সম্ভব নয়। আমরা হামাসকে শেষ করে দিতে যাচ্ছি—এটা বলা মানে হলো মানুষের চোখে ধুলা দেওয়া।’

তিনি সতর্ক করে বলেন, ‘ইসরায়েল সরকার যদি বিকল্প না পায় তাহলে হামাস গাজায় থেকে যাবে।’

এদিকে হাগারির এই বক্তব্য প্রত্যাখান করেছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয়। ইসরায়েলি প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘প্রধানমন্ত্রী নেতানিয়াহুর নেতৃত্বাধীন মন্ত্রিসভা হামাসের সামরিক ও সরকারি সক্ষমতা ধ্বংস করার লক্ষ্যে কাজ করছে।প্রতিরক্ষা বাহিনীর কাজ সেই লক্ষ্য বাস্তবায়ন করা।’

আইডিএফ মুখপাত্রের কার্যালয় এক বার্তায় জানিয়েছে, সামরিক বাহিনী সরকারের যুদ্ধের লক্ষ্য পূরণে কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ। আইডিএফ মুখপাত্র ‘হামাসের মতাদর্শ’ নিয়ে কথা বলেছেন।

এর বাইরে কেউ কিছু ভাবলে তা সেই সাক্ষাৎকারের ভুল ব্যাখ্যা হবে বলেও বার্তায় মন্তব্য করা হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগ নারী ও শিশু।