আন্তর্জাতিক

ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা নিহত

গাজায় একটি স্কুলে ইসরায়েলি বিমান হামলায় হামাসের জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তাসহ চারজন নিহত হয়েছেন। ফিলিস্তিনি সূত্রের বরাত দিয়ে সোমবার (৮ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

স্থানীয় কর্মকর্তা বিবিসিকে বলেন, নিহত ওই কর্মকর্তার নাম ইহাব আল গুসেইন। গাজা সিটি এবং উত্তর গাজায় কার্যক্রম পরিচালনা করার জন্য তিন মাস আগে হামাস সরকার তাকে নিয়োগ দিয়েছিল। 

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, গাজা সিটির একটি স্কুল ভবনে হামলা চালানো হয়েছে। সেখানে হামাসের অনেক সদস্য লুকিয়ে ছিল এবং কার্যকলাপ চালাতো। 

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, পশ্চিম গাজা শহরে অবস্থিত হলি ফ্যামিলি গির্জার পাশেই হলি ফ্যামিলি স্কুলে হামলা চালানো হয়। এই ভবনটিতে অনেক মানুষ আশ্রয় নিয়েছিল। 

ইহাব আল গুসেইন এর আগে হামাস প্রশাসনের উপ-শ্রমমন্ত্রীর দায়িত্ব পালন করেন এবং পরবর্তীতে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হিসেবে নিযুক্ত হন। তার দূরদর্শী কাজের ফলে তাকে হামাসের প্রশাসনিক পদে নিযুক্ত করা হয়েছিল। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত নয় মাসে গাজায় ইসরায়েলি হামলায় হামাস প্রশাসনের অনেক কর্মকর্তা নিহত হয়েছেন। গত বছরের সালের নভেম্বরে ইসরায়েলি বিমান হামলায় হামাসের ডেপুটি সাংস্কৃতিক মন্ত্রী এবং ডেপুটি স্পিকার নিহত হোন।

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজায় প্রতিশোধমূলক হামলা চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলি নির্বিচার হামলায় গাজায় এখন পর্যন্ত ৩৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।