আন্তর্জাতিক

খালাসের আদেশের পরই নতুন মামলায় ইমরানকে গ্রেপ্তার

কারাগার থেকে মুক্তি আপাতত অসম্ভবই হচ্ছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এবং তার স্ত্রী বুশরা বিবির জন্য। শনিবার ইদ্দত মামলায় ইসলামাবাদের একটি আদালতে দুজনকে খালাস দেওয়ার কয়েক ঘন্টা পরে নুতন মামলায় তাদের গ্রেপ্তার দেখিয়েছে দেশটির জাতীয় জবাবদিহি ব্যুরো (এনএবি)।

এনএবির উপ-পরিচালক মহসিন হারুন ডন ডটকমকে জানিয়েছেন, ইমরান ও বুশরা বিবিকে নতুন তোশাখানা মামলায় গ্রেপ্তার করা হয়েছে। 

এর আগে, ইসলামাবাদের জেলা ও দায়রা আদালত ইদ্দত মামলায় তাদের দোষী সাব্যস্ত হওয়ার বিরুদ্ধে ইমরান এবং তার স্ত্রীর দায়ের করা আপিল গ্রহণ করেন। আপিলে ইমরান খান এবং তার স্ত্রী বুশরা বিবিকে খালাস দেওয়া হয়।

ইমরানের বিরুদ্ধে গত বছর দায়ের করা দুটি তোশাখানা মামলায় সাজা স্থগিত করেছিল হাইকোর্ট। একইসময় সাইফার মামলায় ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) থেকে খালাস পেয়েছিলেন তিনি।  ২০২৩ সালের ৯ মে ঘটনার পর থেকে তার বিরুদ্ধে দায়ের করা আরও কয়েকটি মামলায় বিভিন্ন আদালত ইমরানকে খালাস দিয়েছে।

ইমরানকে অবশ্য বর্তমান পিএমএল-এন সরকার মুক্তি দিতে রাজী নয়, তা আগেই জানিয়েছিল। বর্তমান সরকার খোলামেলাই বলেছে তারা ২০২৯ সাল পর্যন্ত ইমরানকে কারাগারে রাখতে চান।

দেশটির পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল গত মাসে সাংবাদিকদের বলেছিলেন, ‘লোকেরা আমাদের কাছে এসে যে পাকিস্তানের উন্নতি করতে হলে ইমরান খানকে পাঁচ বছরের জন্য জেলে রাখতে হবে।’