আন্তর্জাতিক

ফ্রান্সে রেল নেটওয়ার্কে হামলায় জড়িত ইরান, দাবি ইসরায়েলের

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে ফ্রান্সের দ্রুতগতির রেল নেটওয়ার্কে নাশকতামূলক হামলার সঙ্গে ইরান জড়িত বলে অভিযোগ করেছে ইসরায়েল। রেল নেটওয়ার্কে অগ্নিসংযোগসহ সিরিজ হামলায় দেশটির তিনটি অঞ্চলের রেললাইন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফরাসি কর্তৃপক্ষ এ ঘটনার পেছনে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কাউকে দায়ী না করলেও ইসরায়েল দাবি করেছে, এসব হামলার জন্য ইরান দায়ী। 

ইরানি সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ দাবি করেছেন, ফ্রান্সের উচ্চগতির রেল নেটওয়ার্কে হামলার বিষয়টি পরিচালনা করেছে ইরান। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে এ দাবি করেন তিনি।

এক্স পোস্টে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী লিখেছেন, ‘প্যারিস অলিম্পিক সামনে রেখে ফ্রান্সজুড়ে রেলওয়ে অবকাঠামোর ওপর যে নাশকতা হয়েছে, তা ইরানের মদদে কট্টর ইসলামপন্থিরা এর পরিকল্পনা ও বাস্তবায়ন করেছে।’

কাটজ ফরাসি পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন সেজোর্নকে সতর্ক করেছিলেন দাবি করে বলেন, ‘ইসরায়েলের কাছে থাকা তথ্যের ভিত্তিতে আমরা ফ্রান্সকে সতর্ক করেছিলাম, ইরানিরা (অলিম্পিকে) ইসরায়েলি প্রতিনিধিদল ও সব অলিম্পিক অংশগ্রহণকারীর বিরুদ্ধে সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনা করছে। তাদের চক্রান্তকে ব্যর্থ করার জন্য বাড়তি প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়া উচিত।’

শুক্রবার ফ্রান্সের উচ্চগতির রেল নেটওয়ার্কে সহিংস হামলা চালানো হয়। এই নাশকতার কারণে অলিম্পিক গেমস শুরুর আগে দেশটির যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হয়। এই হামলার কারণে প্রায় ৮০ হাজার যাত্রীর যাতায়াত ব্যাহত হয়।

ফ্রান্সের রাষ্ট্রীয় ট্রেন পরিচালনাকারী সংস্থা এসএনসিএফ জানিয়েছে, শুক্রবার অগ্নিসংযোগকারীরা প্যারিসকে লিল, বোর্দো এবং স্ট্রাসবার্গসহ বেশ কয়েকটি বড় শহরের সাথে সংযোগকারী লাইন বরাবর সংকেত বাক্সে আগুন দিয়েছে। এতে আটলান্টিক অঞ্চল, উত্তরাঞ্চল এবং পূর্বাঞ্চলের লাইনগুলো ক্ষতিগ্রস্ত হয়।

ফ্রান্স সরকার পরিস্থিতির অবনতির আশঙ্কায় প্যারিসে নিরাপত্তার জোরদার করেছে।

ফরাসি প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল বলেছেন, রেল নেটওয়ার্কে নাশকতার বিষয়টি পরিকল্পিত এবং সমন্বিতভাবে পরিচালিত হয়েছিল। তিনি তার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ লিখেছেন, অপরাধীদের খুঁজে বের করার জন্য গোয়েন্দা সংস্থা এবং পুলিশকে একত্রিত করা হয়েছে।