আন্তর্জাতিক

ইসরায়েলের হামলা আতঙ্কে বৈরুত বিমানবন্দরে ফ্লাইট বাতিলের হিড়িক

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর রকেট হামলায় ইসরায়েলে ১২ জন নিহত হওয়ার ঘটনায় পাল্টা আক্রমণের হুঁশিয়ারি দিয়েছে তেল আবিব। এমন পরিস্থিতিতে লেবাননের রাজধানী বৈরুতে অসংখ্য ফ্লাইট বাতিল করা হয়েছে। বিলম্বিত হয়েছে বহু ফ্লাইট। 

সোমবার (২৯ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানভিত্তিক এয়ারলাইনস প্রতিষ্ঠান লুফথানসা গ্রুপ আজ সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, বৈরুতে থেকে বের হওয়ার ও বৈরুতে পৌঁছানোর পাঁচটি রুট সাময়িকভাবে স্থগিত করেছে তারা। গ্রুপের তিন সংস্থা-সুইস ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স, ইউরোউইংস ও লুফথানসার ফ্লাইটগুলো ৩০ জুলাই পর্যন্ত স্থগিত রাখা হবে।

এদিকে বৈরুতের ফ্লাইট তথ্য বোর্ড ও ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ জানিয়েছে, টার্কিস এয়ারলাইনস গতকাল রাতের দুটি ফ্লাইট বাতিল করেছে।

এ ছাড়া তুরস্কের বাজেট এয়ারলাইন্স সানএক্সপ্রেস, এজেট, গ্রীসের এজিয়ান এয়ারলাইন্স, ইথিওপিয়ান এয়ার ও মিইএ সোমবার বৈরুতে অবতরণ করার কথা ছিল এমন বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করেছে। তবে এয়ারলাইন্সগুলো এখনো এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরটিই লেবাননের একমাত্র বিমানবন্দর। দেশটিতে চলা গৃহযুদ্ধ ও ইসরায়েলের সঙ্গে আগের সংঘাত এবং ২০০৬ সালে হিজবুল্লাহ-ইসরায়েল যুদ্ধে বারবার আক্রান্ত হয়েছে এই বিমানবন্দরটি। 

শনিবার ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে রকেট হামলায় ১২ জন নিহত হয়। এর জন্য হিজবুল্লাহকে দায়ী করেছে ইসরায়েল। যদিও তা অস্বীকার করেছে হিজবুল্লাহ। তবে ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, রকেট হামলটি যে হিজবুল্লাহ চালিয়েছ তার যথেষ্ট প্রমাণ তেল আবিবের কাছে রয়েছে।

রোববার এই হামলার জবাব দেওয়ার জন্য ইসরায়েলের নিরাপত্তা মন্ত্রিসভা দেশটির সরকারকে অনুমোদন দিয়েছে। যার ফলে হিজবুল্লাহর বিরুদ্ধে পালটা আক্রমণ হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। আর এ আতঙ্কেই বৈরুতে একের পর এক ফ্লাইট বাতিল করছে এয়ারলাইনসগুলো।