আন্তর্জাতিক

‘বাংলাদেশের রাজনৈতিক পট পরিবর্তনের বিষয়ে ভারতীয় গোয়েন্দারা সতর্ক করতে ব্যর্থ হয়েছে’

প্রতিবেশী দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশে সাম্প্রতিক রাজনৈতিক পট পরিবর্তনের বিষয়ে সরকারকে সতর্ক করতে ব্যর্থ হয়েছে ভারতের গোয়েন্দারা। বৃহস্পতিবার  একটি সেমিনারে ভারতের রাজনৈতিক ও নিরাপত্তা বিশেষজ্ঞরা এ মন্তব্য করেছেন।

বিশাখাপত্তমভিত্তিক সেন্টার ফর পলিসি স্টাডিজ এবং বিশাখাপত্তম পাবলিক লাইব্রেরি যৌথভাবে আয়োজিত সেমিনারে তারা এ মন্তব্য করেছেন।

নয়া দিল্লিভিত্তিক সোসাইটি ফর পলিসি স্টাডিজের পরিচালক কমোডর (অব.) সি. উদয় ভাস্কর বলেছেন,  ভারতীয় গোয়েন্দারা প্রতিবেশী দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তন সম্পর্কে কেন্দ্রীয় সরকারকে সতর্ক করতে ব্যর্থ হয়েছে।

বাংলাদেশের পরিস্থিতি ১৯৭১ সালের স্বাধীনতার আগে বিরাজমান অবস্থায় ফিরে আসবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ইসলামী শক্তির কাছে এই ধরনের উন্নয়নের সুস্পষ্ট ইঙ্গিত রয়েছে এবং আমাদের এখন অপেক্ষা করতে হবে এবং কীভাবে পরিস্থিতি তৈরি হয় তা দেখতে হবে।’

‘ইন্ডিয়া অ্যান্ড ইভলভিং গ্লোবাল স্ট্র্যাটেজিক ফ্রেমওয়ার্ক’ শিরোনামের আলোচনায় তিনি বাংলাদেশের রাজনৈতিক পট পরিবর্তনে কোনো বিদেশি রাষ্ট্রের হাত থাকতে পারে কিনা তা নিয়ে নিশ্চিত নন বলে জানিয়েছেন। তবে তিনি স্পষ্ট করে বলেছেন, চীন যদি এখন মূল ভূমিকা পালন করে এবং বাংলাদেশ যদি চীনকে চট্টগ্রামের মতো বন্দরে  নৌ ঘাঁটি স্থাপনের অনুমতি দেয় তবে বঙ্গোপসাগরের সমগ্র গতিশীলতা ভারতের জন্য বদলে যেতে পারে।

ভাস্কর বলেন, ‘বাংলাদেশ ইতিমধ্যেই চীনের তৈরি সাবমেরিন ব্যবহার করছে এবং ভারতের পক্ষে সাগরের তলদেশে সাবমেরিনের কার্যক্রম জানা খুব কঠিন হবে, সেটা বাংলাদেশী হোক বা চীনা হোক। পুরো সামুদ্রিক দৃশ্যপট বদলে যাবে।’

তিনি জানান, ভারতকে তার প্রতিবেশীর নীতি পুনরায় পর্যালোচনা করার এবং ভারত মহাসাগর অঞ্চলে আরও নিয়ন্ত্রণ নেওয়ার সময় এসেছে। ‘ভারত মহাসাগর অঞ্চল যে নিয়ন্ত্রণ করে, সে এশিয়াকে নিয়ন্ত্রণ করে’ বলে উল্লেখ করেন নৌবাহিনীর সাবেক এই কর্মকর্তা।