আন্তর্জাতিক

আরজি কর কাণ্ডে মমতাকে হত্যার হুমকি, শিক্ষার্থী গ্রেপ্তার

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে এক শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশ। গ্রেপ্তারকৃত ওই শিক্ষার্থী মমতাকে ব্যানার্জিকে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মতো গুলি করে হত্যার হুমকি দিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিল।

সোমবার (১৯ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বিরুদ্ধে সহিংসতা উস্কে দিয়ে সোশ্যাল মিডিয়ায় উত্তেজনাপূর্ণ পোস্ট দেওয়ার দায়ে কলকাতা পুলিশ রাজ্যটির এক শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে। অভিযুক্ত ওই শিক্ষার্থী দ্বিতীয় বর্ষের বিকম শিক্ষার্থী।

এনডিটিভি বলছে, অভিযুক্ত ওই শিক্ষার্থীর নাম কীর্তি শর্মা। কলকাতার আরজি কর হাসপাতালে নিহত চিকিৎসকের নাম ও ছবি প্রকাশ এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে খুনের হুমকি দেওয়ার অভিযোগে তালতলা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

কলকাতা পুলিশ জানিয়েছে, আরজি কর কাণ্ডে ভুয়ো পোস্টের বিরুদ্ধে অ্যাকশনে নেমেছে কলকাতা পুলিশের বিশেষ শাখা। নির্যাতিতার ছবি ও পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু অভিযুক্ত ওই শিক্ষার্থী পুলিশের সেই নির্দেশ না মেনে নির্যাতিতার পরিচয় সোশ্যাল মিডিয়ায় সামনে আনেন। পাশাপাশি খুনের হুমকি দেওয়া হয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে।

অভিযুক্ত কীর্তি শর্মা ইনস্টাগ্রামে গত শনিবার এক পোস্টে লিখেছিলেন, ‘ইন্দিরা গান্ধীর মতো মমতা ব্যানার্জিকে গুলি করুন। আপনি যদি এটি করতে না পারেন তবে আমি হতাশ করব না।’ 

অভিযুক্তের এ ধরনের একাধিক উস্কানিমূলক পোস্টের ভিত্তিতে অভিযোগ দায়ের করা হয়। এরপর আজ সোমবার তাকে গ্রেপ্তার করা হয়েছে। 

কলকাতা পুলিশ জানিয়েছে, অভিযুক্ত শিক্ষার্থী যে পোস্টগুলো করেছিল, তা অত্যন্ত উস্কানিমূলক। এসব পোস্টের ভিত্তিতে সামাজিক অস্থিরতা এবং বিভিন্ন গোষ্ঠীর মধ্যে সহিংসতা ছড়াতে পারে।