আন্তর্জাতিক

২৮৬ কিশোরীকে যৌন নির্যাতনের অভিযোগে ১৭ বছরের কারাদণ্ড

বিশ্বের ২০টি দেশের শত শত কিশোরীকে অনলাইনে ক্যামেরার সামনে যৌনকর্ম করার জন্য ব্ল্যাকমেইল করেছিলেন তিনি। মুহাম্মদ জয়ন উল আবিদিন রশিদ নামের এই ইউটিউবারকে ১৭ বছরের কারাদণ্ড দিয়েছে অস্ট্রেলিয়ার আদালত। 

ডেইলি মেইল জানিয়েছে, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও ফ্রান্সসহ ২০টি দেশের ২৮৬ জনের ১১৯টি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন রশিদ। তার শিকার দুই-তৃতীয়াংশের বয়স ছিল ১৬ বছরের কম।

২৯ বছর বয়সী রাশিদ অনলাইনে মেয়েদের সাথে বন্ধুত্ব করার জন্য নিজেকে একজন ইউটিউব ব্যক্তিত্ব হিসাবে জাহির করতো। বন্ধুত্ব হয়ে গেলে রাশিদ মেয়েদের কাছে ২০টি প্রশ্ন পাঠাতো। একপর্যায়ে রশিদ তার শিকারদের কাছে জানতে চাইতো, ‘তোমার জীবনে সবচেয়ে অন্ধকার রহস্য কী?’ মেয়েরা রাশিদের কাছে তাদের জীবনের গোপন কথাটুকু লিখে পাঠালে সে দুটি অংশে একটি লিখিত যৌন কল্পনা পাঠাতো এবং তাদের কাছে জানতে চাইতো, তারা এটি পছন্দ করবে কি না। শুধুমাত্র ‘হ্যাঁ’ বা ‘না’ দিয়ে এই উত্তর দিতে হতো।

উত্তর যদি ‘হ্যা’ আসতো তাহলে রাশিদ তার শিকার মেয়েদের নগ্ন ছবি চাইতেন। যদি এই দাবি প্রত্যাখ্যান করা হতো, তাহলে রাশিদ মেয়েটিকে ইনস্টাগ্রামে তার ফলোয়ারদের কাছে তার বলা সেই যৌন কল্পনার গল্প প্রকাশ করে দেওয়ার হুমকি দিতো। ছবি পাঠানো হলে, পরবর্তীতে অর্থের দাবি করতেন রাশিদ। ভিকটিম তার দাবি মেনে না নিলে সে ছবি ছেড়ে দেওয়ার হুমকিও দিতো।

মামলার তদন্ত চলাকালে অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ বলেছিল এটি ইতিহাসের ‘সবচেয়ে খারাপ যৌন নির্যাতনের ঘটনা।’