আন্তর্জাতিক

জনসমর্থনে ট্রাম্পের চেয়ে এগিয়ে কমলা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী কমলা হ্যারিস জনপ্রিয়তার ক্ষেত্রে তার প্রতিদ্বন্দ্বি রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৪ শতাংশ এগিয়ে আছেন। এতে দেখা যাচ্ছে, ভাইস প্রেসিডেন্ট ভোটারদের মধ্যে নতুন উদ্যম সৃষ্টি করছেন। বৃহস্পতিবার রয়টার্স/ইপসোসের জরিপে এ তথ্য জানানো হয়েছে।

জরিপে দেখা গেছে, ট্রাম্পের জনপ্রিয়তা যেখানে ৪১ শতাংশ, সেখানে কমলার জনপ্রিয়তা ৪৫ শতাংশ। তবে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে কমলার চেয়ে ২ পয়েন্ট এগিয়ে রয়েছেন ট্রাম্প। নারী ও হিস্পানিক ভোটার উভয়ের মধ্যে হ্যারিস ট্রাম্পের চেয়ে ১৩ শতাংশ পয়েন্ট এগিয়ে আছেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন গত মাসে প্রার্থিতা প্রত্যাহার করেন। এরপর থেকে নতুন প্রার্থী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ঘিরে ভোটারদের মধ্যে নতুন করে উৎসাহ তৈরি হয়েছে। এর ফলে প্রতিদ্বন্দ্বিতার হিসাব–নিকাশও পাল্টে গেছে। আগে বাইডেনের চেয়ে যেখানে ট্রাম্প এগিয়ে ছিলেন, সেখানে কমলা এখন ট্রাম্পকে ছাড়িয়ে যাচ্ছেন। 

গত জুলাই মাসের শেষে করা রয়টার্স/ইপসোস জরিপেও কমলা হ্যারিস ট্রাম্পের চেয়ে এগিয়ে ছিলেন। তবে তখন তাদের মধ্যে ব্যবধান ছিল ৩ পয়েন্ট। অর্থাৎ কমলা গত এক মাসে ব্যবধান আরও ১ পয়েন্ট বাড়িয়েছেন। নতুন এই জরিপ আট দিন ধরে চালানো হয়।