আন্তর্জাতিক

চীনের হয়ে গুপ্তচরবৃত্তি, নিউ ইয়র্ক গভর্নরের সাবেক ডেপুটি গ্রেপ্তার

চীনের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার হয়েছেন নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোচুলের সাবেক ডেপুটি চিফ অব স্টাফ লিন্ডা সান। তার স্বামী ক্রিস্টোফার হু (৪০)’কেও গ্রেপ্তার করা হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকালে তাদের গ্রেপ্তার করা হয়। এদিন বিকেলে তাদেরকে ব্রুকলিনের একটি আদালতে হাজির করা হয়। 

৪১ বছর বয়সী লিন্ডা সান, ২০২১ সালে হোচুলের ডেপুটি চিফ অব স্টাফ হিসাবে নিযুক্ত হয়েছিলেন এবং এর আগে হোচুলের পূর্বসূরি, গভর্নর অ্যান্ড্রু কুওমোর অধীনে কাজ করেছিলেন। 

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এক বিবৃতিতে বলেছে, নিউইয়র্ক রাজ্য প্রশাসনে কর্মরত লিন্ডা সান চীনের গোপন এজেন্ট হিসেবে কাজ করে আসছিলেন। এর মাধ্যমে তিনি এবং তার স্বামী ক্রিস্টোফার হু লাখ লাখ ডলার উপার্জন করেছেন।

এফবিআইয়ের অভিযোগে সানের বিরুদ্ধে চীনের সঙ্গে বছরের পর বছর ধরে ‘সক্রিয় গোপন সম্পর্ক’ রক্ষা করা, ভিসা জালিয়াতি, তথ্য ও অর্থপাচারের অভিযোগ আনা হয়েছে। আর তার স্বামী হু’র বিরুদ্ধে আনা হয়েছে শুধু অর্থপাচারের অভিযোগ।

অভিযোগে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র সফর এবং নিউইয়র্ক রাজ্যপ্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের আমন্ত্রণ জানিয়ে চীনের উচ্চপদস্থ কর্মকর্তাদের একাধিকবার চিঠি দিয়েছেন লিন্ডা সান। এমনকি নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের বিভিন্ন সরকারি নথিও তিনি যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে চীনে পাচার করেছেন।

হুর বিরুদ্ধে মানি লন্ডারিং ষড়যন্ত্রের পাশাপাশি ব্যাংক জালিয়াতির ষড়যন্ত্র এবং নতুন ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য পরিবারের সদস্যের পরিচয় ব্যবহার করার অভিযোগ আনা হয়েছে।

নিউইয়র্কের ইস্টার্ন ডিস্ট্রিক্টের ইউএস অ্যাটর্নি ব্রিয়ান পিস একটি সংবাদ বিজ্ঞপ্তিতে ব্যাখ্যা করেছেন যে, ‘অবৈধ পরিকল্পনাটি আসামীর পরিবারকে মিলিয়ন ডলারের জন্য সমৃদ্ধ করেছে’।