আন্তর্জাতিক

৩৪ বছর আগে ২০ রুপি ঘুষ নেওয়ায় শাস্তির মুখে সাবেক কনস্টেবল

৩৪ বছর আগে এক সবজি বিক্রেতার থেকে ২০ রুপি ঘুষ নিয়েছিলেন। ওই ঘটনায় বড়সড় শাস্তির মুখে পড়তে যাচ্ছেন ভারতের বিহার রাজ্যের সাবেক পুলিশ কনস্টেবল সুরেশ প্রসাদ সিং। ঘুষ নেওয়ার মামলায় তাকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে আদালত।

১৯৯০ সালে বিহার সাহারসা রেল স্টেশনে এক নারী সবজি বিক্রেতার সঙ্গে ঝামেলা বাঁধে সুরেশের সঙ্গে। ওই নারীকে মাথায় বোঝা করে ট্রেনে সবজি নিয়ে উঠতে বাধা দিচ্ছিলেন তিনি। বেশ কিছুক্ষণ তর্ক চলার পরই সবজি বিক্রেতার কানে কানে কিছু একটা বলেন সুরেশ। এর পরই শাড়ির আঁচলে বাঁধা গিঁট খুলে ২০ রুপি বের করে তার হাতে গুঁজে দেন ওই বিক্রেতা।

কিন্তু ওই সময় গোটা ঘটনা নজর এড়ায়নি রেলওয়ে স্টেশন ইনচার্জের। ঘুষ নেওয়ার সময় তিনি হাতেনাতে ধরেন সুরেশকে। ওই নারীকে ২০ রুপি ফেরত দিয়ে দেন স্টেশন ইনচার্জ। ঘুষ নেওয়ায় অভিযোগ দায়ের হয় সুরেশের বিরুদ্ধে। গ্রেপ্তারের পর জামিনে মুক্তিও পেয়ে যান তিনি। কিন্তু ১৯৯৯ সালে ফের মামলা গড়ায় আদালতে। জামিন বাতিল হয়ে গেলে পালিয়ে যান সুরেশ। এরপর তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এভাবেই চলছিল মামলা। এরই মাঝে কেটে গেছে ৩৪ বছর। অবশেষে বৃহস্পতিবার, স্পেশাল ভিজিল্যান্স বিচারপতি সুদেশ শ্রীবাস্তব বিহারের ডিজিপিকে ওই সাবেক কনস্টেবলকে গ্রেপ্তার করে আদালতে পেশ করার নির্দেশ দেন।

সূত্র: ইন্ডিয়া টুডে