আন্তর্জাতিক

জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

পাকিস্তানে পেট্রোল ও কেরোসিনসহ চার ধরনের জ্বালানি তেলের দাম কমেছে। রোববার (১৫ সেপ্টেম্বর) দেশটির কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে দাম কমানোর বিষয়টি  জানানো হয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, চার ধরনের জ্বালানি তেলের দাম কমিয়েছে পাকিস্তান। এ চার ধরনের তেল হলো পেট্রোল, হাই স্পিড ডিজেল, কেরোসিন এবং লাইট ডিজেল।

সরকারি নতুন দর অনুযায়ী, এখন থেকে পেট্রোলের নতুন দাম লিটারপ্রতি ২৫৯ দশমিক ১০ রুপি থেকে ২৪৯ দশমিক ১০ রুপি এবং হাই স্পিড ডিজেল লিটারপ্রতি ২৬২ দশমিক ৭৫ রুপি থেকে ২৫৯ দশমিক ৬৯ রুপি করা হয়েছে।

এ ছাড়া কেরোসিনের দাম লিটারপ্রতি ১৬৯ দশমিক ৬২ রুপি থেকে ১৫৮ দশমিক ৪৭ রুপি এবং লাইট ডিজেলের দাম লিটারপ্রতি ১৫৪ দশমিক ০৫ রুপি থেকে ১৪১ দশমিক ৯৩ রুপি করা হয়েছে।

সরকারের অর্থ মন্ত্রণালয় বিভাগ জানিয়েছে, আন্তর্জাতিক বাজার পরিস্থিতি পর্যালোচনা করে তেল এবং গ্যাস নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (ওগরা) ৪ ধরনের জ্বালানি তেলের মূল্যহ্রাসের সিদ্ধান্ত নিয়েছে। রোববার মধ্যরাত থেকে এই নতুন সিদ্ধান্ত কার্যকর হয়েছে। আগামী ১৫ দিন এই মূল্য দেশজুড়ে বলবৎ থাকবে। ১৫ দিন পর আন্তর্জাতিক বাজার পরিস্থিতি পর্যালোচনা করে নতুন দাম নির্ধারণ করা হবে।