আন্তর্জাতিক

খামেনির মন্তব্যে ক্ষেপেছে ভারত

দীর্ঘ দিনের বন্ধু ভারতকে নিয়ে মন্তব্য করায় ইরানের ওপর ক্ষেপেছে নয়া দিল্লি। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির এক মন্তব্য ঘিরে দুই দেশের সম্পর্কে কিছুটা উত্তাপ সৃষ্টি হয়েছে।

সোমবার খামেনি এক্স-এ লিখেছেন, ‘ভারত, গাজা ও মিয়ানমারসহ বিশ্বের বিভিন্ন স্থানে মুসলিমদের উপর নির্যাতন চালানো হচ্ছে। এই চরম পরিস্থিতির মধ্যেও আমরা যদি তাদের দুর্দশা সম্পর্কে উদাসীন থাকি, তবে আমরা নিজেদের মুসলিম হিসাবে দাবি করতে পারি না।’ 

ভারত ও ইরানের মধ্যে দীর্ঘদিন ধরেই সুসম্পর্ক বিদ্যমান। মে মাসে ইরানের দক্ষিণ-পূর্ব উপকূলে চাবাহার বন্দর উন্নয়ন ও পরিচালনার জন্য ১০ ​​বছরের চুক্তি স্বাক্ষর করেছে ভারত। বন্দরটিকে ইরান, আফগানিস্তান এবং মধ্য এশিয়ায় রপ্তানির একটি গেটওয়ে হিসেবে গড়ে তুলছে ভারত, যাতে এটি প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের করাচি এবং গোয়াদর বন্দরগুলোকে বাইপাস করতে পারে।

তবে খামেনি অতীতে ভারতে মুসলমানদের সাথে জড়িত সমস্যা এবং কাশ্মিরের মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল নিয়ে সমালোচনা করেছেন।

মানবাধিকার গোষ্ঠীগুলো অভিযোগ করেছে , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অধীনে ভারতে মুসলিমদের ওপর নিপীড়ন বেড়েছে। মোদির দল বিজেপি ক্রমবর্ধমান হারে মুসলিমদের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য প্রচার করছে।

খামেনির মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে ভারত।

দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র রণধীর জয়সওয়াল এক্স-লিখেছেন, ‘ভারতে সংখ্যালঘুদের সম্পর্কে ইরানের সর্বোচ্চ নেতার মন্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছি আমরা। এগুলো অসত্য তথ্য, কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ভারতের সংখ্যালঘুদের নিয়ে মন্তব্য করার আগে নিজেদের অতীত খতিয়ে দেখুন।’