আন্তর্জাতিক

চীন-ইউরোপ শুল্ক-বিরোধের রাজনৈতিক সমাধান চায় জার্মানি

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও চীনকে বৈদ্যুতিক গাড়ির (ইভি) ওপর শুল্ক সংক্রান্ত ইস্যুর একটি রাজনৈতিক সমাধানে পৌঁছানোর আহ্বান জানিয়েছেন জার্মানির অর্থনীতি বিষয়ক মন্ত্রী রবার্ট হ্যাবেক।

মঙ্গলবার এক বিবৃতিতে হ্যাবেক বলেন, শুল্ক নিয়ে এ বিরোধ-চক্র চলতে থাকলে তাতে উভয়পক্ষের ক্ষতি হবে এবং এর জন্য একটি রাজনৈতিক সমাধান অপরিহার্য বলে জানান হ্যাবেক।

জার্মান ও ইউরোপীয় অর্থনীতিতে চীনের গুরুত্বে জোর দিয়ে হ্যাবেক বলেন, ন্যায্য প্রতিযোগিতার শর্ত নিশ্চিত করতে হবে এবং জার্মানি চীনের সঙ্গে প্রতিযোগিতাকে স্বাগত জানায়।

হ্যাবেকের এ বক্তব্য গত সপ্তাহের এক সংবাদ সম্মেলনে জার্মান সরকারের দেওয়া বক্তব্যেরই প্রতিফলন। একজন সরকারি মুখপাত্র বলেছেন, ফেডারেল সরকার প্রথম থেকেই ইইউ-এর শুল্ক প্রস্তাব নিয়ে সন্দিহান ছিল এবং এই অবস্থান অপরিবর্তিত রয়েছে।

হ্যাবেক আরও উল্লেখ করেন, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজও ইইউ সদস্য দেশগুলো এবং ইইউ কমিশনকে চীনা ইভিতে অতিরিক্ত শুল্কের প্রস্তাবে তাদের অবস্থান পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন।

২০২৩ সালের অক্টোবরে চালু হওয়া চীনা ইভিতে তথাকথিত ভর্তুকিবিরোধী তদন্তের পর ইউরোপীয় কমিশন জুলাই মাসে চীনা ইভি নির্মাতাদের ওপর অস্থায়ী অতিরিক্ত শুল্ক আরোপ করে।

বাজার বিশ্লেষকরা বলেন, ইইউর পদক্ষেপটি ইউরোপীয় ইউনিয়নের প্রতিযোগিতামূলক সমস্যা আরও বাড়াতে পারে এবং এই অঞ্চলের সবুজ রূপান্তরকে বাধাগ্রস্ত করতে পারে।