আন্তর্জাতিক

মেক্সিকোতে মাদক কারবারিদের সংঘর্ষে নিহত ৫৩, নিখোঁজ ৫১

মেক্সিকোর পশ্চিমাঞ্চলীয় সিনালোয়া রাজ্যে মাদক কারবারিদের সংঘর্ষে ৫৩ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরও ৫১ জন। দুটি প্রতিদ্বন্দ্বী গ্রুপের মধ্যে গত ৯ সেপ্টেম্বর থেকে এ সংঘর্ষ শুরু হয়।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে শনিবার (২১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

প্রতিবেদনে বলা হয়েছে, ভয়ংকর এই সহিংসতা থামার কোনো লক্ষণ এখনও দেখা যাচ্ছে না। মেক্সিকোর মাদকসম্রাট ইসমায়েল এল মায়ো জাম্বাদা গত জুলাই মাসে যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার হওয়ার পর থেকেই সিনালোয়ার দুটি সবচেয়ে শক্তিশালী মাদক কারবারি গোষ্ঠীর মধ্যে এই দ্বন্দ্বের শুরু হয়।

৭৪ বছর বয়সী জাম্বাদার অভিযোগ, প্রতিপক্ষ গোষ্ঠী লস চাপিতোসের একজন জ্যেষ্ঠ সদস্য তাকে অপহরণ করে এবং তারপরে তার ইচ্ছার বিরুদ্ধে তাকে যুক্তরাষ্ট্রে নিয়ে যায়।

এ নিয়ে গত ৯ সেপ্টেম্বর সিনালোয়া রাজ্যের রাজধানী কুলিয়াকানে সংঘাত শুরু হয়। এই বন্দুকযুদ্ধ স্থানীয়দের দৈনন্দিন জীবনযাপনকে ব্যাহত করেছে। রাজ্যটিতে স্কুল, রেস্টুরেন্ট ও শপিংমল কিছু দিন বন্ধ রাখতে হয়েছে। 

রাজ্যটির গভর্নর রুবেন রোচা মোয়া শুক্রবার বলেছেন, সহিংসতার ঘটনায় ৪০ জনের বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। পুরো সিনালোয়া রাজ্যজুড়ে ৫ হাজার খাবার প্যাকেজ বিতরণ করা হয়েছে। 

সহিংসতা থামাতে হিমশিম খাচ্ছে মেক্সিকোর সেনাবাহিনী। বৃহস্পতিবার তারা লস চাপিতোস গোষ্ঠীর নেতা ইভান আর্কিভালদো গুজম্যান গ্রেপ্তার করেছে। তিনি সিনালোয়া রাজ্যের সাবেক মাদক সম্রাট জোয়াকিন এল চ্যাপো গুজম্যানের ছেলে।