আন্তর্জাতিক

যুদ্ধ শেষ করার চাবি হচ্ছে রাশিয়ার অভ্যন্তরে মার্কিন ক্ষেপণাস্ত্র

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনকে রাশিয়ার অভ্যন্তরে মার্কিন সরবরাহকৃত অস্ত্র দিয়ে দূরপাল্লার হামলা চালানোর অনুমতি দেওয়ার জন্য প্রেসিডেন্ট বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে প্রেসিডেন্ট হিসাবে বাইডেনের মেয়াদ শেষ হওয়ার আগে ‘ইউক্রেনকে শক্তিশালী করে ইতিহাসে একটি স্থান’ অর্জন করার জন্য অনুরোধ করেছেন।

আগামী সপ্তাহে ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দেখা করবেন এবং জাতিসংঘে ভাষণ দেবেন।

যুক্তরাষ্ট্র সফরের আগে জেলেনস্কি জানিয়েছেন, তিনি যুদ্ধ শেষ করার জন্য একটি ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করবেন।

শনিবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে জেলেনস্কি বলেছেন, তিনি ‘শান্তির’ জন্য রাশিয়ার অভ্যন্তরে পশ্চিমা ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালাতে চান। তবে লন্ডন ও ওয়াশিংটন এখনো পর্যন্ত এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

যুক্তরাজ্য ইঙ্গিত দিয়েছে যে তারা ইউক্রেনকে ব্রিটিশ স্টর্ম শ্যাডো ক্রুজ মিসাইল ব্যবহারের অনুমতি দিতে ইচ্ছুক। তবে হোয়াইট হাউস সংশয়ে রয়ে গেছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী, কেয়ার স্টারমার গত সপ্তাহে ওয়াশিংটনে বাইডেনের সঙ্গে ব্যক্তিগত আলোচনা করার সময় সমস্যাটি সমাধান করতে ব্যর্থ হন।

শনিবার জেলেনস্কি বলেছেন, ‘বাইডেন ইউক্রেনকে শক্তিশালী করতে পারেন এবং ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন যাতে তিনি মার্কিন প্রেসিডেন্ট থাকাকালীন ইউক্রেনকে শক্তিশালী হতে এবং এর স্বাধীনতা রক্ষা করতে পারেন। আমি মনে করি এটি সর্বোপরি একটি ঐতিহাসিক মিশন।’