আন্তর্জাতিক

ট্রাম্প ও হ্যারিসের সঙ্গে বৈঠকের জন্য তোরজোড় বিশ্বনেতাদের

চলতি সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন উপলক্ষে নিউ ইয়র্কে সমবেতে হয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা। যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রপ্রধানের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার প্রত্যাশায় অনেকেই দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রার্থীর সঙ্গে সাক্ষাতের সুযোগ নিতে চাইছেন। মূলত এর মাধ্যমে তারা মার্কিন পররাষ্ট্র নীতি পরবর্তীতে কোথায় যাচ্ছে তার প্রাথমিক সংকেত খোঁজার চেষ্টা করছেন। 

এই সপ্তাহে সবচেয়ে প্রত্যাশিত বৈঠক হতে পারে হোয়াইট হাউসের জন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের একজন বা উভয়ের সাথে। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন বিভিন্ন রাষ্ট্রপ্রধানদের সঙ্গে যদিও বৈঠক করবেন, তারপরেও বিশ্ব মঞ্চে মনোযোগ এখন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিকে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের এই দুই প্রার্থীও শেষ মুহূর্তের নির্বাচনী প্রচারের আগে তাদের নিজস্ব কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলতে চাচ্ছেন।

এখনো পর্যন্ত কেবল একজন নেতা হ্যারিস এবং ট্রাম্প উভয়ের সাথে দেখা করতে প্রস্তুত বলে মনে হচ্ছে। আর তিনি হচ্ছেন ইউক্রেনের ভলোদিমির জেলেনস্কি। তিনি রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে টেকসই সহায়তার জন্য বাইডেনের পাশাপাশি উভয় প্রার্থীর কাছে জরুরি আবেদন করছেন।

এদিকে কমলা হ্যারিস সোমবার সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের সঙ্গে ওয়াশিংটনে আলোচনায় বসতে যাচ্ছেন। ট্রাম্প জানিয়েছেন, তিনি চলতি সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রীর সাথে বৈঠকের পরিকল্পনা করছেন।

একাধিক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, হ্যারিস এবং ট্রাম্পের সরকারী এবং বেসরকারি প্রতিনিধিরা কয়েক ডজন দেশের কাছ থেকে বৈঠকের আবেদন পেয়েছেন। এমনকি কিছু দেশ বৈঠকের জন্য স্থানের জন্য প্রস্তাব দিয়েছেন এবং তাদের সফর সূচি পরিবর্তনের প্রস্তাব দিয়েছেন।

দুই প্রার্থীর সহযোগীরাই জানিয়েছেন, ট্রাম্প কিংবা হ্যারিস কেউই তাদের পররাষ্ট্র নীতি ঝালাই করে নেওয়ার জন্য কোনো চাপ অনুভব করছেন না। কারণ ট্রাম্প এক দফা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন এবং হ্যারিস ভাইস প্রেসিডেন্ট হিসাবে দেড় শতাধিক বিশ্বনেতার সঙ্গে বিভিন্ন সময় বৈঠক করেছেন।

সূত্র: সিএনএন