আন্তর্জাতিক

মোসাদের সদরদপ্তরে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলার দাবি

লেবাননের সশস্ত্রী গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, তারা তেল আবিবের কাছে ইসরায়েলি গোয়েন্দা বাহিনী মোসাদের সদরদপ্তর লক্ষ্য করে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

লেবাননের ইরান সমর্থিত এই গোষ্ঠীটি বুধবার (২৫ সেপ্টেম্বর) সকালে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

বিবৃতিতে হিজবুল্লাহ বলেছে, ‘আমরা আজ বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪ স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় তেল আবিবের শহরতলীতে অবস্থিত মোসাদের সদরদপ্তর লক্ষ্য করে একটি ‘কাদের ১’ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছি।

বিবৃতিতে আরও বলা হয়, ‘আমাদের নেতাদের হত্যাকাণ্ড এবং পেজার ও অন্যান্য ওয়্যারলেস ডিভাইসের বিস্ফোরণের জন্য ইসরায়েলি গোয়েন্দাদের এই সদরদপ্তরটিই দায়ী।’

৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামাসের হামলার মাধ্যমে শুরু হওয়া গাজা যুদ্ধের শুরু থেকেই ইসরায়েলি সীমান্তে প্রায় প্রতিদিনই হামলা চালিয়ে এসেছে হিজবুল্লাহ। সংগঠনটির দাবি, তারা হামাসের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এসব হামলা চালাচ্ছে।

তবে এবারই প্রথম হিজবুল্লাহ ইসরায়েলে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি জানিয়েছে।

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে, তারা লেবানন থেকে আসা একটি ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে সক্ষম হয়েছে। এ সময় তেলআবিবে আকাশ হামলার সতর্কতাসূচক সাইরেন বেজে ওঠে।

গত শুক্রবার থেকে লেবাননের দক্ষিণাঞ্চলে হিজবুল্লাহর বিরুদ্ধে ব্যাপক বিমান হামলা শুরু করেছে ইসরায়েল। জীবন বাঁচাতে দক্ষিণ লেবানন ছেড়ে পালাতে শুরু করেছেন অনেক মানুষ। শুক্রবার দক্ষিণ লেবাননে ইসরায়েলি বিমান হামলায় ৫৫ জন নিহত এবং ৬৮ জন আহত হয়েছেন। 

গত সোমবার হিজবুল্লাহর শত শত স্থাপনা লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা চালায় ইসরায়েল। এতে ৫৫৮ জন নিহত এবং দেড় হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।

সর্বশেষ গতকাল মঙ্গলবারও লেবাননে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে ৭ জন নিহত ও ১৫ জন আহত হয়েছেন।