আন্তর্জাতিক

অনাস্থা ভোটের মুখে ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হয়েছে। বুধবার সেদেশের পার্লামেন্টে বিতর্কের পরেই আস্থা ভোটের মুখে পড়তে হবে ট্রুডোকে। 

গত সপ্তাহে ট্রুডোর সরকার থেকে সমর্থন প্রত্যাহার করে নিয়েছেন কনজারভেটিভ নেতা পিয়ের পলিভার। তিনিই অনাস্থা প্রস্তাব এনেছেন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে।

রয়টার্স জানিয়েছে, ট্রুডোর লিবারেল সরকারের প্রতি আস্থার অভাব ঘোষণা করে বিরোধী কনজারভেটিভ পার্টির একটি প্রস্তাবে হাউস অফ কমন্সের আইনপ্রণেতারা স্থানীয় সময় বেলা ৩টা ৩০ মিনিটে ভোট হওয়ার কথা রয়েছে।

পণ্যমূল্য বৃদ্ধি  এবং আবাসন সংকটের কারণে ট্রুডোর সরকার জনঅসন্তুষ্টির মধ্যে পড়ে গেছে। চলতি মাসে পার্লামেন্টে ট্রুডোর দল রাজনৈতিকভাবে আরও দুর্বল হয়ে পড়ে যখন তার সরকারের শরীক দল নিউ ডেমোক্রেটিক পার্টি সমর্থন প্রত্যাহার করে নেয়। 

কনজারভেটিভ নেতা পিয়ের পলিভা অভিযোগ করেছেন, ব্যাপক মুদ্রাস্ফীতির ফলে নাভিশ্বাস উঠেছে আমজনতার। এছাড়া দেশে বেড়েছে অপরাধের মাত্রাও। গত ৯ বছরে কানাডার ঋণের পরিমাণও দ্বিগুণ হয়ে গিয়েছে।

বিরোধী নেতার সব অভিযোগই মেনে নিয়েছেন ট্রুডো। একটি আলোচনাসভায় তিনি বলেছেন, ‘আমি বুঝতে পারছি মানুষ খুব সমস্যায় রয়েছেন। খাদ্য়দ্রব্য কেনা থেকে শুরু করে ঘর ভাড়া দেওয়া, পেট্রল কেনা-সব ক্ষেত্রেই সমস্যা হচ্ছে। কিন্তু কানাডার আমজনতা বুঝতে পারছেন যে দেশ একটা পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। আমরা তার মধ্যেই লড়াই চালিয়ে যাব।’