আন্তর্জাতিক

সিরিয়ার রাজধানীতে ইসরায়েলের বিমান হামলা, নিহত ৩

লেবাননের দক্ষিণাঞ্চলের ভূখণ্ডে স্থল অভিযান শুরুর পাশাপাশি সিরিয়ার রাজধানী দামেস্কেও বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

সিরিয়ার রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যমের এক বিবৃতিতে ইসরায়েলি হামলায় শহিদ হওয়া উপস্থাপক সাফা আহমাদের জন্য শোকপ্রকাশ করা হয়েছে। 

দ্য সিরিয়ান আরব নিউজ এজেন্সি (সানা) এক প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার সিরিয়ার রাজধানী লক্ষ্য করে ‘বিশ্বাসঘাতক ইসরায়েলের আগ্রাসনে’ তাদের টেলিভিশন উপস্থাপক সাফা আহমেদ নিহত হয়েছেন।

তবে ইসরায়েলি সামরিক বাহিনীর পক্ষ থেকে সিরিয়ায় হামলার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। আল–জাজিরার পক্ষ থেকে ইসরায়েলি বাহিনীর মন্তব্য জানতে চাওয়া হলেও সাড়া পাওয়া যায়নি।

ইসরায়েল ২০১১ সাল থেকে সিরিয়ায় সরকারি বাহিনী, ইরানি সেনা এবং হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালাচ্ছে।

এদিকে আজ মঙ্গলবার ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, তারা লেবাননের সীমান্তবর্তী কয়েকটি গ্রামে হিজবুল্লাহর অবকাঠামো লক্ষ্য করে ‘নির্দিষ্ট এবং সীমিত’ স্থল অভিযান শুরু করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ লেবাননের সীমান্ত-সংলগ্ন গ্রামগুলোয় হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে কয়েক ঘণ্টা আগে বিমান হামলা চালানো হয়েছে। একই সঙ্গে সেখানে স্থল বাহিনী প্রবেশ করেছে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেছেন, লেবাননে অভিযানের বিষয়ে যুক্তরাষ্ট্রকে অবহিত করেছে ইসরায়েল। তিনি বলেন, সীমান্ত এলাকায় হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ছোট পরিসরে অভিযান চালাবে ইসরায়েল।