আন্তর্জাতিক

লেবাননে প্রবেশের দাবি ইসরায়েলি বাহিনীর

ইসরায়েল দাবি করেছে, তাদের কমান্ডো ও প্যারাট্রুপ ইউনিট ‘সীমিত পরিসরে’ স্থল অভিযানের অংশ হিসাবে মঙ্গলবার লেবাননে প্রবেশ শুরু করেছে। তবে হিজবুল্লাহ এ দাবি প্রত্যাখ্যান করে জানিয়েছে, কোনো ইসরায়েলি সেনা লেবাননে প্রবেশ করেনি।

দক্ষিণ লেবাননে সোমবার রাতে ইসরায়েলি সেনাদের যে অভিযান শুরু হয়েছিল তা সীমিত ছিল এবং সীমান্তের সামান্য দূরত্বে গিয়েছিল।

মঙ্গলবার একজন ইসরায়েলি নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, হিজবুল্লাহ যোদ্ধাদের সাথে সরাসরি কোনো সংঘর্ষের খবর পাওয়া যায়নি।

এর আগে, ইসরায়েলি সামরিক মুখপাত্র আভিচায় আদ্রাই এক্স-এ এক পোস্টে দক্ষিণ লেবাননের বাসিন্দাদের জন্য আরবি ভাষায় একটি সতর্কতা জারি করেছিলেন।

তিনি লিখেছেন, ‘দক্ষিণ লেবাননের বাসিন্দাদের জন্য জরুরি সতর্কবার্তা। দক্ষিণ লেবাননে হিজবুল্লাহ যোদ্ধাদের সাথে যুদ্ধ চলছে, যারা বেসামরিক পরিবেশে আক্রমণ চালানোর জন্য জনগণকে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে।’

সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ‘হিজবুল্লাহ ইসরায়েলি গ্রামের পাশের লেবাননের গ্রামগুলোকে ইসরায়েলে হামলার জন্য সামরিক ঘাঁটিতে পরিণত করেছে।’

স্থানীয় সূত্র রয়টার্সকে জানিয়েছে, ইসরায়েলি হামলা শুরু হওয়ার সাথে সাথে দক্ষিণ লেবাননের বাসিন্দারা সোমবার ও মঙ্গলবার পালিয়ে যায়।