আন্তর্জাতিক

ইরানের হামলার পর বেড়ে গেল তেলের দাম

বিশ্ববাজারে আরও এক দফায় বাড়ল জ্বালানি তেলের দাম। ইসরায়েলে গতকাল মঙ্গলবার রাতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর তেলের এই মূল্যবৃদ্ধি ঘটল।

রয়টার্সের খবরে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে আরও বৃহৎ সংঘাত এবং চলমান উত্তেজনার কারণে তেল সরবরাহে বিঘ্নিত হওয়ার শংকায় এ মূল্যবৃদ্ধি হয়েছে বলে ধারণা বিশ্লেষকদের।  

ব্রেন্ট ক্রুড তেলকে আন্তর্জাতিকভাবে তেলের দাম মূল্যায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মাপকাঠি বলে বিবেচনা করা হয়। এ ব্রেন্ট ক্রুডের দাম ১ শতাংশের বেশি বেড়ে ব্যারেলপ্রতি ৭৪ দশমিক ৪০ ডলারে দাঁড়িয়েছে।

গতকাল মঙ্গলবার বাণিজ্য চলাকালে তেলের দাম ৫ শতাংশের বেশি বাড়তে দেখা গেছে।

ইউএস এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের তথ্যমতে, ইরান বিশ্বের সপ্তম বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ। তেল উৎপাদনকারী দেশগুলোর সংস্থা ওপেকের তৃতীয় বৃহত্তম সদস্যরাষ্ট্র।

ব্যবসায়ীদের আশঙ্কা, মধ্যপ্রাচ্য অঞ্চলে সামরিক উত্তেজনা বেড়ে গেলে হরমুজ প্রণালি দিয়ে জাহাজ চলাচলের ওপর প্রভাব পড়বে।

বৈশ্বিক তেল বাণিজ্যের প্রায় ২০ শতাংশ কুয়েত ও ওমানের মাঝে অবস্থিত এই নৌপথটি দিয়ে পরিচালিত হয়ে থাকে। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত ও ইরাকসহ অন্যান্য ওপেক সদস্যরাও এই প্রণালি দিয়েই তাদের অধিকাংশ বাণিজ্য সম্পন্ন করে থাকে।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, ইরান মঙ্গলবার রাতে বিভিন্ন সামরিক স্থাপনা লক্ষ্য করে অন্তত ১৮০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। তেহরানকে এর জন্য চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে তেল আবিব। এতে ইরান-ইসরায়েল যুদ্ধ বাঁধার শঙ্কা তৈরি হয়েছে।