আন্তর্জাতিক

বৈরুতের কেন্দ্রে হামলা চালাল ইসরায়েল, নিহত ৬

লেবাননের রাজধানী বৈরুতে কেন্দ্রে অতর্কিত বোমা হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ছয়জন নিহত ও সাতজন হয়েছেন। 

আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, বৈরুতের কেন্দ্রে দেশটির পার্লামেন্টের কাছে একটি ভবনকে লক্ষ্য করে বুধবার (২ অক্টোবর) মধ্যরাতের পর এই হামলা হয়েছে। হামলার পর বহুতল ভবনটিতে আগুন ধরে যায়।

বিবিসির খবরে বলা হয়েছে, গত বছরের অক্টোবর থেকে হিজবুল্লাহ-ইসরায়েল সংঘর্ষ শুরু হওয়ার পর লেবাননের রাজধানী বৈরুতের কেন্দ্রস্থলে এটি প্রথম ইসরায়েলি বিমান হামলা। 

আনাদোলু এজেন্সি জানিয়েছে, বিমান হামলায় লক্ষ্যবস্তু এলাকায় আশেপাশের ভবন এবং গাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। বৈরুতের দক্ষিণ শহরতলিতেও বেশ কয়েকটি বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

লেবাননের সরকারি ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, বুধবার রাতভর ইসরায়েলি বাহিনী বৈরুত এবং এর দক্ষিণ শহরতলিতে ১৭টি বিমান হামলা চালিয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র আভিচায় আদ্রেই এক বিবৃতিতে বলেছেন, সেনাবাহিনী বৈরুতে ‘লক্ষ্যবস্তু’ হামলা চালিয়েছে। তিনি হামলার বিশদ বিবরণ দেননি।

ইসরায়েল গত ২৩ সেপ্টেম্বর থেকে লেবানন জুড়ে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ব্যাপক বিমান হামলা শুরু করেছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। এছাড়া আহতের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে।

বিমান হামলার পাশাপাশি লেবাননে সীমিত আকারে স্থল অভিযানও শুরু করেছে ইসরায়েল। গত ২৪ ঘণ্টার হিজবুল্লার সঙ্গে মুখোমুখি যুদ্ধে ইসরায়েলের ৮ সেনা নিহত হয়েছেন। একই সময়ে ইসরায়েলি বিমান হামলায় লেবাননে ৪৬ জন নিহত হয়েছেন।