আন্তর্জাতিক

ইয়েমেনে আবারও যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের বিমান হামলা

ইয়েমেনে ইরান সমর্থিত সশস্ত্র হুতি গোষ্ঠীর বিরুদ্ধে নতুন করে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। আল-মাসিরাহ টিভির বরাত দিয়ে শনিবার (৫ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা। 

এতে বলা হয়, ইয়েমেনের হুতি-নিয়ন্ত্রিত এলাকায় স্থানীয় সময় মঙ্গলবার (৪ অক্টোবর) রাতে বেশ কিছু বিমান হামলা হয়েছে।

হুতি পরিচালিত আল-মাসিরাহ টিভি জানিয়েছে, মার্কিন ও ব্রিটিশ যুদ্ধবিমানগুলো নতুন করে হামলা চালিয়েছে। সানা, ধামার, হোদেইদাহ বিমানবন্দর, বন্দর শহরের উত্তর-পশ্চিমের কাথিব এলাকা হামলার শিকার হয়েছে। 

ইয়েমেনি মিডিয়া এই হামলায় সম্ভাব্য হতাহতের বা ক্ষয়ক্ষতির তথ্য উল্লেখ করেনি।

মার্কিন সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, তারা ইয়েমেনে ইরান-সম্পর্কিত হুতি যোদ্ধাদের সাথে যুক্ত লক্ষ্যবস্তুতে ১৫টি বিমান হামলা চালিয়েছে।

ইউএস সেন্ট্রাল কমান্ড মঙ্গলবার রাতে সামাজিক যোগযোগমাধ্যম এক্স-এ এক পোস্টে বলেছে, ‘যুক্তরাষ্ট্র, জোট এবং বাণিজ্যিক জাহাজের জন্য আন্তর্জাতিক জলসীমাকে আরও নিরাপদ ও সুরক্ষিত করার জন্য এই হামলা চালানো হয়েছে।’ 

গত সপ্তাহের শুরুর দিকে ইয়েমেনের হোদেইদাহ প্রদেশ ইসরায়েলি যুদ্ধ বিমানের হামলার শিকার হয়।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে গত বছরের নভেম্বর থেকে ইয়েমেনের হুতি গোষ্ঠী লোহিত সাগরে ইসরায়েল ও পশ্চিমা সংশ্লিষ্ট জাহাজগুলোতে প্রায় ১০০টি হামলা চালিয়েছে। হুতিরা দুটি জাহাজ ডুবিয়েছে, আরেকটি আটক করেছে এবং অন্তত চারজন নাবিককে হত্যা করেছে।

এতে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই বাণিজ্যপথ ঝুঁকিতে পড়েছে। এর প্রতিক্রিয়ায় চলতি বছরের জানুয়ারি মাসের ১১ তারিখ থেকে হুতিদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য যৌথ হামলা শুরু করে।

দেশ দুটি বলছে, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে আরও হামলা থেকে হুতিদের বিরত রাখতেই তারা গোষ্ঠীটির সামরিক স্থাপনায় হামলা চালাচ্ছে।

এদিকে হুতি গোষ্ঠী বলছে, গাজায় ফিলিস্তিনের ওপর ইসরায়েলি হামলা বন্ধ না হওয়া পর্যন্ত তারা লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে যাবে।