আন্তর্জাতিক

ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার পরামর্শ ট্রাম্পের

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাব হিসেবে দেশটির পারমাণবিক স্থাপনার ইসরায়েলে হামলা করা উচিত। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প শুক্রবার (৪ অক্টোবর) এই মন্তব্য করেছেন।

গত মঙ্গলবার ইসরায়েলের দিকে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। এরপর থেকে ইরান-ইসরায়েলের সম্পর্কে নতুন করে চরম উত্তেজনা বিরাজ করছে। ইসরায়েল কঠোর হামলার মাধ্যমে ইরানকে জবার দেওয়ার ঘোষণা দিয়েছে। 

নর্থ ক্যারোলিনায় শুক্রবার (৪ অক্টোবর ) একটি নির্বাচনী প্রচারে বক্তব্যের সময় ট্রাম্প বলেন, ‘হামলার প্রতিশোধ নিতে ইসরায়েলের উচিত প্রথমে ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করা।’

এর আগে গত বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে প্রশ্ন করা হয়েছিল, প্রতিশোধ নিতে গিয়ে ইসরায়েল যদি ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করতে চায়, তাতে সমর্থন দেবেন কি না? জবাবে সরাসরি ‘না’ বলেছিলেন তিনি।

এ প্রসঙ্গে নির্বাচনী প্রচারে ট্রাম্প বলেন, ‘যখন তারা (সাংবাদিকেরা) তাকে (বাইডেন) এ প্রশ্ন করেছিল, তখন উত্তরটা হওয়া উচিত ছিল, প্রথমে পরমাণু কর্মসূচিতে হামলা করুন। বাকিটা পরে দেখা যাবে।’

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে লড়ছেন ট্রাম্প। এবারের নির্বাচনে তার মূল প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির প্রার্থী ও বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। বিশ্লেষকরা বলছেন, নির্বাচনে ট্রাম্প ও কমলার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে।