আন্তর্জাতিক

দিল্লি পুলিশের কাছে ইসরায়েলি দূতাবাসের ‘অস্বাভাবিক’ অনুরোধ

দিল্লি পুলিশের কাছে ‘অস্বাভাবিক’ অনুরোধ করেছে ভারতে অবস্থিত ইসরায়েলি দূতাবাস। নিরাপত্তা কর্মীদের প্রশিক্ষণের জন্য পুলিশের শুটিং রেঞ্জ ব্যবহারের অনুমতি চেয়েছে তারা।  

ভারতীয় কর্তৃপক্ষ বলছে, প্রথমবারের মতো একটি দূতাবাস এই সুবিধা ব্যবহারের অনুমতি চেয়েছে। অনুরোধটি বর্তমানে পর্যালোচনাধীন।

শনিবার (৫ অক্টোবর) দিল্লি পুলিশের একজন সিনিয়র কর্মকর্তা ও নাম প্রকাশ না করা সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস। খবর আল অ্যারাবিয়ার।

গত ২৩ সেপ্টেম্বর, দিল্লি পুলিশের নিরাপত্তা বিভাগ একটি চিঠি আকারে ইসরায়েলি দূতাবাস থেকে ‘অস্বাভাবিক’ অনুরোধ পায়। ওই চিঠিতে ইসরায়েলি দূতাবাসের নিরাপত্তা কর্মীদের জন্য প্রশিক্ষণের জন্য পুলিশের শুটিং রেঞ্জ ব্যবহারের অনুমতি চাওয়া হয়। চূড়ান্ত সিদ্ধান্তের জন্য অনুরোধটি দিল্লি পুলিশ সদর দপ্তারে পাঠানো হয়েছে।

এক ঊর্ধ্বতন কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন, অনুরোধটি প্রত্যাখ্যান করার একটি দৃঢ় সম্ভাবনা রয়েছে। 

দিল্লি পুলিশের একজন সিনিয়র কর্মকর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘এটি অবশ্যই প্রথমবার কোনো দূতাবাস আমাদের শুটিং রেঞ্জ ব্যবহার এবং প্রবেশাধিকার প্রদান করতে বলেছে। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করছি এবং এখন পর্যন্ত তাদের অনুরোধ প্রত্যাখ্যান করার সম্ভাবনা রয়েছে। তবে আমরা এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারিনি।’

মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে দিল্লিতে ইসরায়েলি দূতাবাসের চারপাশে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

চলতি মাসের শুরুর দিকে ইসরায়েলি দূতাবাসের চারপাশে অতিরিক্ত নিরাপত্তা কর্মী মোতায়েন করে দিল্লি সরকার। পুলিশের একজন সিনিয়র কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, ইসরায়েলি দূতাবাস এলাকায় ইতিমধ্যে বহু-স্তরীয় নিরাপত্তা ব্যবস্থা এবং বেশ কয়েকটি সিসিটিভি ক্যামেরা রয়েছে।

২০২১ সাল থেকে, দিল্লিতে ইসরায়েলি দূতাবাসের কাছে দুটি বিস্ফোরণ ঘটেছে। উভয় ঘটনায় কোনো আহত বা হতাহতের খবর পাওয়া যায়নি।