আন্তর্জাতিক

ইমরান খানসহ পিটিআইয়ের ৩০০ নেতাকর্মীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মুক্তির দাবিতে আবার পথে নামলেন তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতাকর্মীরা। পুলিশের নিষেধাজ্ঞা উপেক্ষা করে শুক্রবার থেকে দফায় দফায় বিক্ষোভ হয়েছে রাজধানী ইসলামাবাদসহ দেশের বিভিন্ন শহরে।  

১৪৪ ধারা ভঙ্গ করে ইসলামাবাদের ডি-চকে বিক্ষোভ ও ভাঙচুর করার অভিযোগে পিটিআইয়ের শীর্ষনেতাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ এং সন্ত্রাসবাদের মামলা করেছে পুলিশ। এতে অন্তত ৩০০ নেতাকর্মীকে অভিযুক্ত করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

মামলার এজাহারে পিটিআইয়ের শীর্ষনেতাদের মধ্যে রয়েছেন হাম্মাদ আজহার, সালমান আকরাম রাজা, গোলাম মহিউদ্দিন, এমপিএ শেহবাজ, মুসাররাত জামশেদ চিমা, শেখ ইমতিয়াজ, আলী ইমতিয়াজ এবং শাব্বির গুজর।

পুলিশ দাবি করেছে, কারাগার থেকে ইমরান খান নেতাকর্মীদের ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে সহিংস কর্মকাণ্ডে লিপ্ত হতে প্ররোচিত করেছেন। ফলে এসব নেতাকর্মীরা পিটিআই কর্মীদের সঙ্গে নিয়ে রাষ্ট্রবিরোধী স্লোগান দেন এবং ভাঙচুরে লিপ্ত হন।

এ কারণে ইমরান খানের বিরুদ্ধেও রাষ্ট্রদ্রোহ এবং সন্ত্রাসবাদের মামলা করেছে পুলিশ। 

১৪৪ ধারা ভঙ্গ করে বিক্ষোভ করার অপরাধে পিটিআইয়ের নেতাকর্মীদের বিরুদ্ধে মিল্লাত পার্ক পুলিশ স্টেশন, নাসিরাবাদ পুলিশ স্টেশনসহ কয়েকটি থানায় পৃথক মামলা দায়ের হয়েছে। পিটিআইয়ের অন্তত ৩০০ নেতাকর্মীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ এবং সন্ত্রাসবাদের মামলা করেছে রাওয়ালপিন্ডি পুলিশ।

এফআইআরে পিটিআই চেয়ারম্যান এবং দলের অন্যান্য সিনিয়র নেতাদের বিরুদ্ধে সহিংসতা উস্কে দেওয়া এবং সন্ত্রাসবাদ ছড়ানো, জনশান্তি নষ্ট করার অভিযোগ আনা হয়েছে।

গত বছর থেকে রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে বন্দি রয়েছেন ইমরান খান। সাম্প্রতিক সময়ে তার মুক্তির দাবিতে জোরালো বিক্ষোভ হচ্ছে পাকিস্তানে। তোশাখানা, ‘রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস’-সহ একাধিক মামলায় জামিন পেলেও এখনও মুক্তি পাননি ইমরান খান।