আন্তর্জাতিক

সৌদি সফরে যাচ্ছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি আঞ্চলিক সমস্যা নিয়ে আলোচনা করতে এবং গাজা ও লেবাননে ইসরায়েলের ‘অপরাধ’ বন্ধে কাজ করতে সৌদি আরব এবং এই অঞ্চলের অন্যান্য দেশ সফর করবেন। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। 

ইরানের মতো প্রধান জ্বালানি রপ্তানিকারক উপসাগরীয় আরব রাষ্ট্রগুলোর অধিকাংশই ইরান-ইসরায়েল দ্বন্দ্বে তারা নিরপেক্ষ থাকবে বলে আশ্বস্ত করেছে।

সরকারি গণমাধ্যমে প্রচারিত একটি ভিডিওতে আরাকচি বলেছেন, ‘গাজায় অপরাধের ধারাবাহিকতায় লেবাননে ইহুদিবাদী শাসকদের (ইসরায়েল) নির্লজ্জ অপরাধ রোধ করতে এই অঞ্চলের উন্নয়নের বিষয়ে আমাদের সংলাপ অব্যাহত রয়েছে। আজ থেকে আমি এই অঞ্চলে, রিয়াদ ও অন্যান্য রাজধানীতে সফর শুরু করব এবং লেবাননে নৃশংস হামলা বন্ধ করতে আমরা এই অঞ্চলের দেশগুলো থেকে একটি সম্মিলিত পদক্ষেপ নেওয়ার চেষ্টা করব।’

বৃহস্পতিবার রয়টার্সকে সূত্র জানায়, কাতার আয়োজিত এশীয় দেশগুলোর বৈঠকে উপসাগরীয় আরব রাষ্ট্র ও ইরানের মন্ত্রীরা আঞ্চলিক বিরোধ অবসানে আলোচনা করবেন।

আরাকচি বলেন, ‘ইরান ও উপসাগরীয় সহযোগিতা পরিষদের দেশগুলোর মধ্যে অনানুষ্ঠানিকভাবে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে, আমাদের সম্পর্কে সবসময় উত্থান-পতন ছিল, তবে একটি ইচ্ছা আছে যে এই সম্পর্কগুলো যেন আঞ্চলিক সহযোগিতার দিকে নিয়ে যায়।’