আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে আরও ৭০ চিকিৎসকের গণপদত্যাগ

ভারতের পশ্চিমবঙ্গে আরজি কর হাসপাতালের নারী চিকিৎসক ধর্ষণ ও হত্যাকাণ্ডের বিচারসহ ১০ দফা দাবিতে কলকাতার ধর্মতলায় অনশন করছেন সাতজন জুনিয়র চিকিৎসক।

জুনিয়র চিকিৎসকদের আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে গতকাল মঙ্গলবার আরজি করের হাসপাতালের ৫০ জন সিনিয়র চিকিৎসক পদত্যাগ করেছিলেন।

আনন্দবাজার অনলাইনের খবরে বলা হয়েছে, আজ বুধবার একইভাবে ‘গণপদত্যাগ’ করলেন কলকাতা মেডিক্যাল কলেজের ৭০ জন সিনিয়র চিকিসক। মঙ্গলবারই তারা পশ্চিমবঙ্গ সরকারের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে জানিয়েছিলেন, ২৪ ঘণ্টার মধ্যে জুনিয়রদের দাবি পূরণ না হলে, তারাও ‘গণইস্তফা’ দেবেন।

কলকাতা মেডিক্যালের সিনিয়র চিকিৎসকদের অভিযোগ, ২৪ ঘণ্টার সময়সীমা বেঁধে দেওয়া হলেও রাজ্য সরকারের পক্ষ থেকে কোনও ইতিবাচক সাড়া মেলেনি। তাই বাধ্য হয়েই ‘গণইস্তফা’ দিচ্ছেন।

বুধবার দুপুর ১টা নাগাদ সাদা কাগজে স্বাক্ষর করে ‘গণইস্তফা’ দেন মোট ৭০ জন সিনিয়র চিকিৎসক। স্লোগান ওঠে ‘উই ওয়ান্ট জাস্টিস’।

পর পর দুই দিন কলকাতা শহরের দুই মেডিক্যাল কলেজের সিনিয়র চিকিৎসকদের গণপদত্যাগের ঘটনায় পশ্চিমবঙ্গ সরকারের ওপর চাপ বাড়বে বলে মনে করা হচ্ছে। তবে প্রশাসন সূত্র মনে করছে, এটা কোনো ইস্তফাই নয়। কোনো সরকারি কর্মী এভাবে ইস্তফা দিতে পারেন না। তার আলাদা প্রক্রিয়া রয়েছে।

‘ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস ফ্রন্ট’-এর সাত জন প্রতিনিধি ১০ দফা দাবিতে আমরণ অনশন করছেন ধর্মতলায়। গত শনিবার থেকে শুরু হয়েছে এই কর্মসূচি। জুনিয়র চিকিৎসকদের দাবিদাওয়াগুলোকে শুরু থেকেই সমর্থন জানিয়ে এসেছেন সিনিয়র চিকিৎসকরা।