আন্তর্জাতিক

হারিকেন মিল্টনের সতর্ক সংকেতের মাত্রা কমলো

হারিকেন মিল্টনের সতর্কতার মাত্রা কমিয়ে দেওয়া হয়েছে। এটি এখন চার মাত্রার হারিকেন বলে বুধবার জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)। 

তবে মাত্রা কমালো এটি এখনো ‘অতিবিপজ্জনক মাত্রার’ ঝড়। এর বাতাসের গতি ঘন্টায় ২৫০ কিলোমিটার। 

এনএইচসি বলেছে, ‘পূর্বাভাস ট্র্যাকে, মিল্টনের কেন্দ্রটি আজ মেক্সিকোর পূর্ব উপসাগরজুড়ে চলে যাবে, আজ গভীর রাতে বা বৃহস্পতিবার ভোরে ফ্লোরিডার পশ্চিম-মধ্য উপকূল বরাবর আঘাত হানবে এবং বৃহস্পতিবার বিকেলে পশ্চিম আটলান্টিক মহাসাগরের উপর দিয়ে ফ্লোরিডার পূর্ব উপকূল থেকে সরে যাবে।’

এর আগে এনএইচসি জানিয়েছিল, মিল্টনের প্রভাবে উপকূলীয় এলাকায় ১০ থেকে ১৫ ফুট উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে। হারিকেনটি রোববার পর্যন্ত ১ ক্যাটাগরিতে ছিল। পরবর্তীতে এটি দ্রুত শক্তি সঞ্চার করে চার মাত্রায় রুপান্তরিত হয়। সর্বশেষ এটি পাঁচ মাত্রায় পৌঁছে। ঝড়টি মেক্সিকো উপসাগর হয়ে ফ্লোরিডায় আঘাত হানবে।

এবিসি নিউজ জানিয়েছে, ফ্লোরিডার ১১টি কাউন্টির প্রায় ৬০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। উদ্ধার তৎপরতার জন্য হাজার হাজার ন্যাশনাল গার্ড সদস্যকে প্রস্তুত রাখা হয়েছে এবং ৩৪টি অনুসন্ধান ও উদ্ধারকারী দল প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া ঝড়ের কারণে ফ্লোরিডায় বিদ্যুৎ বিভ্রাট হলে তা মেরামতের জন্য ৩৭ হাজার লাইনম্যানকে রাজ্যে পাঠানো হয়েছে।