আন্তর্জাতিক

রতন টাটার অন্ত্যেষ্টিক্রিয়া হবে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায়

ভারতের টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা বুধবার (৯ অক্টোবর) রাতে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন।বয়সজনিত সমস্যা নিয়ে গত সোমবার (৭ অক্টোবর) থেকে মহারাষ্ট্রের মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

রতন টাটার অন্ত্যেষ্টিক্রিয়া পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় করা হবে বলে জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। রতনের মৃত্যুতে রাজ্যজুড়ে একদিনের শোক পালন করা হবে বলেও শিন্ডে ঘোষণা করেছেন। খবর এনডিটিভির। 

রতন টাটার প্রতি শ্রদ্ধা জানিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী বলেছেন, ‘তার মধ্যে নৈতিকতা এবং উদ্যোক্তার আদর্শ সংমিশ্রণ ঘটেছিল। তিনি উদ্যোক্তাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একজন অনুসরণীর ব্যক্তিত্ব, ভারতের শিল্পোন্নতির একজন প্রতীক।’

টাটা পরিবার সূত্রে এনডিটিভি জানিয়েছে, মুম্বাইয়ের নরিম্যান পয়েন্টের ন্যাশনাল সেন্টার ফর পারফর্মিং আর্টস-এ শিল্পপতির দেহ শায়িত থাকবে। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রতন টাটাকে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন সাধারণ মানুষ। এরপর তার দেহ শেষকৃত্যের জন্য নিয়ে যাওয়া হবে ওরলিতে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রতন টাটার শেষকৃত্যানুষ্ঠানে যোগ দেবেন বলে জানা গেছে।

মহারাষ্ট্র সরকার জানিয়েছে, বৃহস্পতিবার রাজ্যের সব সরকারি দপ্তরে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। এদিন রাজ্যের বিভিন্ন প্রান্তে যাবতীয় যেসব বিনোদনমূলক অনুষ্ঠান হওয়ার কথা ছিল, সেগুলো বাতিল করা হয়েছে। সরকারের সব কর্মসূচি এবং বৈঠকও বাতিল করা হয়েছে।

রতন টাটা ১৯৯১ সালে টাটা শিল্প গোষ্ঠীর দায়িত্ব নেন। তিনি কোরাস ও জাগুয়ার ল্যান্ড রোভারের মতো আন্তর্জাতিক সংস্থাগুলি একীভূত করে অধিগ্রহণ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি ইস্পাত থেকে তথ্য প্রযুক্তি খাত পর্যন্ত বহু ক্ষেত্রে টাটা গোষ্ঠীর প্রভাব বিস্তারে নেতৃত্ব দিয়েছিলেন।