আন্তর্জাতিক

বানর সেজে কারাগার থেকে পালিয়ে গেল ২ আসামি

ভারতের উত্তরাখণ্ডে রামলীলায় অংশগ্রহণ করে সীতাকে খুঁজতে যাওয়ার নাম করে জেল থেকে পালিয়েছে দুই বন্দি। পলাতক বন্দিদের মধ্যে একজন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত খুনের আসামি এবং অন্যজন অপহরণে অভিযুক্ত। শুক্রবার উত্তরাখণ্ডের হরিদ্বারের উচ্চ নিরাপত্তা বিশিষ্ট জেলা কারাগারে বার্ষিক রামলীলা অনুষ্ঠানের সময় এই ঘটনা ঘটে।

পলাতক দুই আসামির মধ্যে একজনের নাম পঙ্কজ। তিনি রুরকির বাসিন্দা। একটি খুনের মামলায় তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল আদালত। অন্যজন উত্তরপ্রদেশের গোন্ডার বাসিন্দা। তার নাম রাজকুমার। অপহরণের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। সেই মামলা আদালতে বিচারাধীন। তারা দুজনই বানর চরিত্রে অভিনয় করছিলেন। 

রামায়ণ অনুসারে, সীতার সন্ধানে গিয়েছিল বানর। কারাগারে মঞ্চায়িত সেই নাটকে দুই বন্দিও সীতার সন্ধানে বেরিয়ে পড়েন। তার পরে আর দুজন ফেরেননি। বেশ কিছুক্ষণ পরে জেল কর্তৃপক্ষের নজরে আসে তারা দুজনে উধাও হয়েছেন। তারপরেই স্থানীয় পুলিশ বন্দিদের ধরতে অভিযান শুরু করে। ঘটনাকে কেন্দ্র করে রীতিমত শোরগোল পড়ে যায় জেলে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, হরিদ্বার জেলা কারাগারে রাম লীলার একটি ঐতিহ্য রয়েছে। এটি সম্পূর্ণরূপে বন্দিরা আয়োজন করে থাকে। যার মধ্যে অভিনয় এবং মঞ্চ ব্যবস্থাপনাও রয়েছে। শুক্রবার রামলীলা চলাকালে পঙ্কজ ও রাজকুমার জেলখানার একটি সিঁড়ি ব্যবহার করে পাঁচিল টপকে তারা পালিয়ে যান ।