আন্তর্জাতিক

ট্রাম্পের সমাবেশস্থলের কাছ থেকে গুলিভর্তি অস্ত্রসহ এক ব্যক্তি আটক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী সমাবেশস্থলের কাছ থেকে এক ব্যক্তিকে দুটি অস্ত্রসহ আটক করা হয়েছে। ৪৯ বছর বয়সী ওই ব্যক্তির নাম ভেম মিলার। তিনি অবৈধভাবে শটগান ও গুলিভর্তি বন্দুক নিয়ে সমাবেশস্থলের কাছে অবস্থান করছিলেন।

বিবিসির খবরে বলা হয়েছে, শনিবার ক্যালিফোর্নিয়ার কোচেলাতে ট্রাম্পের নির্বাচনী সমাবেশের কাছে ওই ব্যক্তি অবৈধভাবে শটগান ও গুলিভর্তি বন্দুক নিয়ে গিয়েছিলেন। তবে ট্রাম্প ও নির্বাচনী সমাবেশে অংশ নেওয়া কারও কোনো বিপদ হয়নি।

রিভারসাইড কাউন্টির শেরিফ কার্যালয় যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার তাকে আটক করার খবর জানিয়েছে।

কোচেলার সরকারি একজন কর্মকর্তা জানিয়েছেন, অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ছাড়া ওই ব্যক্তিকে হেফাজতে নেওয়া হয়েছে। এছাড়া আগ্নেয়াস্ত্র বহনের দায়ে তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। 

স্থানীয় সরকারি কর্মকর্তা ওই ব্যক্তিকে উন্মাদ বলে অভিহিত করেছেন।

রিভারসাইট কান্ট্রি শেরিফ ছাদ বিয়ানকো বলেন, অভিযুক্ত ব্যক্তির মনের মধ্যে কী ছিল তা আমাদের পক্ষে জানা সম্ভব নয়। তবে তিনি বিশ্বাস করেন, তার অফিসের নিরাপত্তা কর্মীরা ট্রাম্পকে তৃতীয়বার হত্যাচেষ্টা ঠেকাতে সমর্থ হয়েছে। 

তিনি আরও বলেন, হয়তো এটা প্রমাণ করা অসম্ভব হতে পারে যে এই লোকটির কোনো উদ্দেশ্য ছিল। 

ফেডারেল আইন প্রয়োগকারী সংস্থা সিবিএস নিউজকে জানিয়েছে, এ ঘটনার দ্বারা ট্রাম্পকে হত্যার কোনো সংশ্লিষ্টতা দেখা যাচ্ছে না। তবে বিষয়টি সম্পর্কে তারা তদন্ত চালাবে এবং ভিন্ন কোনো উদ্দেশ্য ছিল কিনা সেটিও তারা তদন্ত করবে।

ক্যালিফোর্নিয়ায় ট্রাম্পের নির্বাচনী সমাবেশ করার সিদ্ধান্তে বিস্মিত হয়েছেন বিশ্লেষকেরা। কারণ অঙ্গরাজ্যটিতে ডেমোক্রেটিক ভোটারই বেশি। তবুও ট্রাম্প ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় শনিবার ক্যালিফোর্নিয়ার কোচেলাতে একটি বিশাল জনসভা করেছেন।  

এর আগে, চলতি বছরের জুলাইয়ে পেনসিলভানিয়ায় এক নির্বাচনী প্রচারে প্রথম বন্দুক হামলার শিকার হন ট্রাম্প। ওই সময় তার কানে গুলি লাগে। এদিকে গত সেপ্টেম্বরে ক্যালিফোর্নিয়ার ওয়েস্ট পাম বিচে অবস্থিত ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ ক্লাবের বাইরে থেকে অস্ত্রসহ আরেক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। বর্তমানে অভিযুক্ত ওই ব্যক্তি জেলে রয়েছেন।