আন্তর্জাতিক

ইউক্রেনের আরও একটি গ্রাম দখলের দাবি রাশিয়ার

ইউক্রেনে একের পর এক এলাকা নিয়ন্ত্রণ নিচ্ছে রাশিয়া। রোববার (১৩ অক্টোবর) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পূর্ব ইউক্রেনের আরও একটি গ্রামের দখল নিয়েছে তারা।

দখলকৃত মাইখাইলিভকা গ্রামটি গুরুত্বপূর্ণ শহর পোকরভস্ক থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে অবস্থিত। পোকরভস্ক শহরটি রাশিয়ার সীমান্তবর্তী দোনেৎস্ক অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর জন্য একটি মূল রসদ কেন্দ্র হিসাবে কাজ করে।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, রুশ বাহিনী কয়েক মাস ধরে পূর্ব ইউক্রেনে এগিয়ে যাচ্ছে। সাম্প্রতিক সময়ে মস্কোর সবচেয়ে বড় সাফল্য গত ১ অক্টোবর ইউক্রেনের কৌশলগত ভুহলেদার শহর দখল নেওয়া, যা আরও অগ্রগতির পথ খুলে দিয়েছে। 

গত সপ্তাহে রাশিয়া পূর্ব ইউক্রেনের অন্তত ৪টি গ্রাম দখলের দাবি করেছিল। গত সোমবার ও শুক্রবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পৃথক দুটি বিবৃতিতে দখলকৃত গ্রামগুলোর জন্য রাশিয়ান নাম ব্যবহার করে জানানো হয়, কুরাখোভে শহরের পূর্বদিকে অবস্থিত জেলানোয়ে ভিতোরয়ে, ওস্ত্রোভস্কয়ে, জোলোটা নাইভা ও জোরিয়ানে পারশে গ্রাম মুক্ত করা হয়েছে। 

ইউক্রেনীয় কর্তৃপক্ষ গ্রাম হারানোর বিষয়ে এখনো পর্যন্ত মুখ খুলেনি। চলমান যুদ্ধের কারণে দাবির স্বাধীন যাচাই করা কঠিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত মাসে বলেছেন, মস্কো ইউক্রেনের দনবাস অঞ্চল দখল করাকে অগ্রাধিকার দিচ্ছে। যার মধ্যে রয়েছে পূর্ব ইউক্রেনের লুহানস্ক এবং দোনেৎস্ক অঞ্চল।