আন্তর্জাতিক

ভোটের রাজনীতিতে যাত্রা শুরু প্রিয়াঙ্কার

সব জল্পনার অবসান টেনে ভোটের রাজনীতিতে পা রাখলেন ভারতের কংগ্রেস পার্টির নেত্রী সোনিয়া গান্ধীর কন্যা প্রিয়াঙ্কা গান্ধী। ভাই রাহুল গান্ধীর ছেড়ে দেওয়া কেরালার ওয়ানড় আসনে উপনির্বাচনে প্রার্থী হচ্ছেন তিনি। 

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে প্রিয়াঙ্কা গান্ধী ভোট যুদ্ধে ‘অভিষেক’ করতে পারেন বলে জল্পনা ছিল। কিন্তু শেষমেশ, তিনি লড়েননি। তবে গতকাল মঙ্গলবার ভারতের নির্বাচন কমিশন লোকসভা উপনির্বাচনের তফসিল ঘোষণা করার পরপরই, কংগ্রেসের পক্ষ থেকে ওয়ানড় আসনে লোকসভা উপনির্বাচনে প্রার্থী করা হয় প্রিয়াঙ্কা গান্ধীকে।

রাহুল গান্ধী ২০২৪ সালের লোকসভা নির্বাচনে মা সোনিয়া গান্ধীর ছেড়ে দেওয়া উত্তর প্রদেশের রায়বরেলি ও নিজের কেন্দ্র কেরালার ওয়ানড় থেকে প্রার্থী হয়েছিলেন। দুই আসনেই বিশাল ব্যবধানে জিতেছেন তিনি। একটি আসন তাকে ছাড়তেই হতো। শেষ পর্যন্ত মায়ের ছেড়ে যাওয়া আসন রায়বরেলি রেখে ওয়ানড় ছাড়ার সিদ্ধান্ত নেন রাহুল। আর ভাইয়ের ছেড়ে যাওয়া সেই কেন্দ্রে উপনির্বাচনে প্রার্থী হচ্ছেন প্রিয়াঙ্কা গান্ধী।

প্রিয়াঙ্কা রাজনীতির সঙ্গে যুক্ত বহুদিন ধরেই। এতদিন দলীয় অভ্যন্তরীণ বৈঠক, প্রচারে সক্রিয় থাকলেও সরাসরি ভোটের লড়াইয়ে প্রিয়াঙ্কা এই প্রথম।

উল্লেখ্য, যদি কেরালার এই আসন থেকে প্রিয়াঙ্কা গান্ধী ভোট যুদ্ধে জয়ী হোন, তাহলে তিনি প্রবেশ করবেন সংসদে। লোকসভায় তিনি ওয়েনাড়ের জনপ্রতিনিধি হয়ে যোগ দেবেন। সেক্ষেত্রে সংসদে গান্ধী পরিবারের তিন সদস্যই থাকবেন। যদিও সোনিয়া গান্ধী রাজ্যসভায় থাকবেন। লোকসভায় রাহুল গান্ধী ইতিমধ্যেই বিরোধী দলনেতা হিসাবে উঠে এসেছেন। ওয়েনাড়ের উপনির্বাচন যদি প্রিয়াঙ্কা জিতে যান, তাহলে তিনি ভাই রাহুলের সঙ্গে লোকসভার সদস্য হিসাবে উঠে আসবেন।

ভারতের নির্বাচন কমিশন মঙ্গলবার ওয়েনাড় এবং নান্দেদ লোকসভা আসনের পাশাপাশি ৪৮টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ঘোষণা করেছে। ওয়েনাড়ে উপনির্বাচন আয়োজিত হবে ১৩ নভেম্বর। ওই একই দিনে ঝাড়খণ্ড বিধানসভা ভোটের প্রথম পর্বের ভোট গ্রহণ হবে।