আন্তর্জাতিক

লেবাননে ৩ দিনে ৩৪০ বার বিমান ও আর্টিলারি হামলা ইসরায়েলের

লেবাননে ইসরায়েলের আর্টিলারি গোলাবর্ষণ অব্যাহত রয়েছে। দিনভর বিমান হামলাও অব্যাহত রয়েছে। ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তারা গতকাল মঙ্গলবার একদিনেই হিজবুল্লাহর অন্তত ১৪০টি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। 

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইসরায়েল গত ৩৬ ঘণ্টায় কেবল দক্ষিণ লেবাননেই প্রায় ৩৪০ বার আর্টিলারি ও বিমান হামলা চালিয়েছে। 

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, বিমান ও আর্টিলারি হামলার পাশাপাশি তারা দক্ষিণ লেবাননের সীমান্তবর্তী গ্রামগুলোতে হিজবুল্লাহর বিরুদ্ধে স্থল অভিযানও বাড়িয়েছে। হিজবুল্লাহর অবকাঠামোগুলোতে প্রবেশ করে অসংখ্য রকেট লঞ্চার ধ্বংস করা হয়েছে। 

তবে হিজবুল্লাহ বলছে, তারা পাল্টা লড়াই করছে। স্থলযুদ্ধে তাদের হামলায় ইসরায়েলি বাহিনী পিছু হঠতে বাধ্য হচ্ছে। ইরান সমর্থিত গোষ্ঠীটি ২৪ ঘণ্টা আগে ইসরায়েলের একটি ড্রোনকে গুলি করে ভূপাতিত করার দাবি করেছে।

ইসরায়েল গত ২৩ সেপ্টেম্বর থেকে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে হামলার নামে দক্ষিণ লেবাননজুড়ে ব্যাপকভাবে কামান ও বিমান হামলা শুরু করেছে। একই সঙ্গে স্থল অভিযানও চালাচ্ছে।

লেবাননে গত ২৩ সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় দেড় হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। এছাড়া আহতের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন ১২ লাখ মানুষ।