আন্তর্জাতিক

নেতানিয়াহুর মনে রাখা উচিত, ইসরায়েলের সৃষ্টি জাতিসংঘের সিদ্ধান্তেই: ফ্রান্স

ইসরায়েলকে জাতিসংঘের সিদ্ধান্তগুলো মেনে চলার আহ্বান জানিয়েছে ফ্রান্স। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ‘ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ভুলে যাওয়া উচিত নয় যে তার দেশ (ইসরায়েল) জাতিসংঘের একটি সিদ্ধান্তের মাধ্যমেই সৃষ্টি হয়েছিল।’

ফরাসি মিডিয়া রিপোর্টের বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

মঙ্গলবার (১৫ অক্টোবর) এলিসিতে এক রুদ্ধদ্বার বৈঠকের সময় প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ১৯৪৭ সালের নভেম্বরে ফিলিস্তিনকে একটি ইহুদি রাষ্ট্র এবং একটি আরব রাষ্ট্রে বিভক্ত করার বিষয়ে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক গৃহীত একটি প্রস্তাবের কথা উল্লেখ করে এই মন্তব্য করেন।

ফরাসি প্রেসিডেন্ট জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্বরত শান্তিরক্ষীদের ওপর ইসরায়েলের গোলাবর্ষণের নিন্দাও জানিয়েছেন।

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এর আগে গাজা এবং লেবাননে আগ্রাসনের জন্য ইসরায়েলে অস্ত্র রপ্তানি বন্ধ করার আহ্বান জানিয়েছেন। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, এখন জাতিসংঘের সিদ্ধান্ত উপেক্ষা করার সময় নয়।

আন্তর্জাতিক ক্ষোভ এবং যুদ্ধবিরতির আহ্বান সত্ত্বেও ইসরায়েল গাজা এবং লেবাননে তাদের আক্রমণ চালিয়ে যাচ্ছে।

এদিকে ম্যাক্রোঁর মন্তব্যের প্রতিক্রিয়ায় নেতানিয়াহুর কার্যালয় একটি বিবৃতি প্রকাশ করেছে। সেখানে তারা বলেছে, জাতিসংঘের সিদ্ধান্তের মাধ্যমে প্রতিষ্ঠিত হওয়া নয় বরং ‘স্বাধীনতা যুদ্ধের’ মাধ্যমে ইসরায়েল প্রতিষ্ঠিত হয়েছিল। , 

ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, গত কয়েক দশকে জাতিসংঘ ইসরায়েলের বিরুদ্ধে শত শত ইহুদিবিরোধী প্রস্তাব অনুমোদন করেছে।