আন্তর্জাতিক

অতি দারিদ্র্যের মধ্যে বাস করছে বিশ্বের ১১০ কোটি মানুষ

বিশ্বের ১১০ কোটি মানুষ অতি দারিদ্র্যের মধ্যে বাস করে। এদের মধ্যে প্রায় অর্ধেকই সংঘাতের সম্মুখীন দেশগুলোর বাসিন্দা। জাতিসংঘের একটি নতুন প্রতিবেদনে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘের উন্নয়ন প্রকল্প (ইউএনডিপি) প্রকাশিত একটি সূচকে বলা হয়েছে, ‘বহুমাত্রিক দারিদ্র্য’ এর সব সূচকে যুদ্ধরত দেশগুলোতে বঞ্চনার উচ্চমাত্রা রয়েছে। পুষ্টি, বিদ্যুৎ, পানি ও স্যানিটেশনের সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে ‘উল্লেখযোগ্যভাবে আরো গুরুতর’ বৈষম্য রয়েছে।

বহুমাত্রিক দারিদ্র্য সূচক অনুসারে, ১১২টি দেশের ৬৩০ কোটি মানুষের ওপর পরিচালত গবেষণায় দেখা গেছে ১১০ কোটি মানুষ তীব্র দারিদ্রের মধ্যে বাস করছে। এদের মধ্যে ৪৫ কোটি ৫০ লাখ মানুষ ‘সংঘাতের ছায়ায়’ বাস করে।

ইউএনডিপি-র অ্যাচিম স্টেইনার বলেছেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে সংঘাত তীব্র হয়েছে এবং বহুগুণ বেড়েছে, হতাহতের সংখ্যা নতুন উচ্চতায় পৌঁছেছে, রেকর্ড সংখ্যাক লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং জীবন ও জীবিকার ব্যাপক বিঘ্ন ঘটেছে।’

সূচকে দেখা গেছে, ১৮ বছরের কম বয়সী প্রায় ৫৮ কোটি ৪০ লাখ মানুষ চরম দারিদ্র্যের মধ্যে রয়েছে। বিশ্বের সবচেয়ে দরিদ্র মানুষের ৮৩ দশমিক ২ শতাংশ সাব-সাহারান আফ্রিকা ও দক্ষিণ এশিয়ায় বাস করে।