আন্তর্জাতিক

৬ জানুয়ারিকে ‘ভালোবাসা দিবস’ বললেন ট্রাম্প

২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গার দিনটিকে ‘ভালোবাসা দিবস’ হিসেবে আখ্যা দিয়েছেন নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার নির্বাচনী সমাবেশে তিনি এ আখ্যা দিয়েছেন।

২০২০ সালের নির্বাচনে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরাজয় প্রত্যাখ্যান করে তার সমর্থকদের একটি দল ২০২১ সালের ৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে আক্রমণ করেছিল। তাদের লক্ষ্য ছিল কংগ্রেসের যৌথ অধিবেশনে বাধা দিয়ে ট্রাম্পকে ক্ষমতায় রাখা। ট্রাম্প সমর্থক ও পুলিশের মঙ্গে সংঘর্ষে ওই দিন পাঁচ জন নিহত ও ১৩৮ জন আহত হন।

ট্রাম্প দাবি করেছেন,  যে হাজার হাজার সমর্থকক সেদিন ওয়াশিংটন ডিসিতে গিয়েছিলেন ‘তারা ভেবেছিলেন নির্বাচনে কারচুপি হয়েছে।’

ফ্লোরিডার মিয়ামির টাউন হলে নির্বাচনী সমাবেশে বুধবার এক ব্যক্তি ট্রাম্পকে বলে, ২০২০ সালের ভোটে রিপাবলিকান প্রার্থীর হেরে যাওয়ার পরে যা ঘটেছিল তাতে তিনি বিরক্ত হয়েছিলেন।

এর জবাবে ট্রাম্প বলেন, ‘কোনো ভুল করা হয়নি। সেখানে কোনো বন্দুক ছিল না। আমাদের কাছে বন্দুক ছিল না। অন্যদের বন্দুক ছিল, কিন্তু আমাদের কাছে বন্দুক ছিল না। ...কিন্তু ওই দিনটি ছিল ভালোবাসার দিন।"

তিনি ওয়াশিংটন ডিসিতে অন্যত্র একটি বক্তৃতার সময় "শত হাজার" একটি দলকে সম্বোধন করার কথা স্মরণ করেছিলেন।

দাঙ্গাকারীদের পক্ষে সাফাই গেয়ে ট্রাম্প বলেন, ‘ওরা আমার কারণে আসেনি। তারা নির্বাচনের কারণে এসেছে। তারা ভেবেছিল নির্বাচন এটি কারচুপির নির্বাচন, আর সেজন্যই তারা এসেছে।’