আন্তর্জাতিক

ফিলিস্তিনি যোদ্ধাদের সন্ত্রাসী বলায় সৌদি টিভি অফিসে কয়েকশ’ মানুষের হামলা

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের যোদ্ধাদের সন্ত্রাসী হিসেবে অভিহিত করায় ইরাকের রাজধানী বাগদাদে সৌদি আরবের একটি টিভি চ্যানেলে শত মত মানুষ হামলা চালিয়েছে। এছাড়া অফিসটিতে আগুন ধরিয়ে দিয়েছেন তারা।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, হামাস ছাড়াও লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এবং ইরাকের সশস্ত্র গোষ্ঠী ইরাকি মোবিলাইজেশন ফোর্সের যোদ্ধাদেরও সন্ত্রাসী হিসেবে অভিহিত করে প্রতিবেদন প্রচার করেছে সৌদি আরবের মালিকানাধীন টিভি চ্যানেল মিডেল ইস্ট ব্রডকাস্টিং সেন্টার (এমবিসি)। এরপর টিভি চ্যানেলটির বাগদাদ অফিসে হামলা চালান ইরানপন্থি কয়েকশ’ সাধারণ মানুষ।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার সকালে এমবিসির বাগদাদ স্টুডিওতে চার থেকে পাঁচশ মানুষ হামলা চালান। উত্তেজিত জনতা টেলিভিশন চ্যানেলের ইলেকট্রনিক যন্ত্রাংশ, কম্পিউটার নষ্ট এবং ভবনের একটি অংশে আগুন ধরিয়ে দেন।

নাম প্রকাশ না করার শর্তে এএফপিকে ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ওই ভবনের আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে এবং যেসব মানুষ টিভি অফিসে হামলা চালাতে এসেছিলেন তাদের পুলিশ সরিয়ে দিয়েছে।

সৌদি আরবের টিভি চ্যানেলটি এমন এক সময়ে প্রতিবেদনটি প্রকাশ করেছে, যখন ইরান-সমর্থিত গোষ্ঠীগুলো বিশেষ করে হামাস ও হিজবুল্লাহ এবং ইয়েমেন, ইরাক ও সিরিয়াতে তাদের মিত্ররাও- এক বছরেরও বেশি সময় ধরে ইসরায়েলের সঙ্গে যুদ্ধে রয়েছে।

ইরাকে ইরানপন্থিদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। দেশটির সরকার আঞ্চলিক সংঘাত থেকে দূরে থাকার জন্য কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

অন্যদিকে, ইরান ও সৌদি আরব দীর্ঘদিন ধরে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী। তবে ২০২৩ সাল থেকে দেশ দুটির সম্পর্কের বরফ গলতে শুরু করে।