আন্তর্জাতিক

উড়িষ্যার দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’

ভারতের উড়িষ্যা উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’। এই সপ্তাহের শেষের দিকে উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। আজ থেকেই উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় মৎসজীবীদের জন্য সতর্কতা জারি করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে জানা যায়, আগামী বুধবার থেকে শুক্রবারের মধ্যে আঘাত হানতে পারে ডানা। এর প্রভাবে বুধবার থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া অফিস। 

আবহাওয়া অফিস জানিয়েছে, মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন উত্তর আন্দামান সাগরের কাছে সৃষ্ট ঘূর্ণাবর্ত আগামীকাল মঙ্গলবার (২২ অক্টোবর) নিম্নচাপে পরিণত হবে। নিম্নচাপটি বুধবার (২৩ অক্টোবর) ঘুর্ণিঝড়ে পরিণত হতে পারে।এরপর শক্তি বৃদ্ধি করে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) পশ্চিম ও উত্তর-পশ্চিমে অগ্রসর হবে। শুক্রবার (২৪ অক্টোবর) উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূলে অবস্থান করবে। এরপর উড়িষ্যার পুরি ও উপকূলে আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর উপকূলেও এর সবচেয়ে বড় প্রভাব পড়তে পারে। 

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, উড়িষ্যার-পশ্চিমবঙ্গ উপকূল বরাবর বুধবার সন্ধ্যা থেকে ৪০ থেকে ৫০ কিমি/ঘণ্টা বেগে ঝোড়ো বাতাস থাকতে পারে। রাতের দিকে বেড়ে তা ৬০ কিমি/ঘণ্টা হতে পারে। বৃহস্পতিবার সকালে বাতাসের গতিবেগ প্রতি ঘণ্টায় ১০০-১১০ কিমি পর্যন্ত হতে পারে। ২৫ অক্টোবর, শুক্রবার সকালে সেটা বেড়ে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায়ও হতে পারে।

স্থানীয় প্রশাসন, আজ সোমবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে। 

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় মাঝারি বৃষ্টি হতে পারে। বুধবার দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার উপকূলের জেলাগুলোতে ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রামে ভারি বৃষ্টির সতর্কতা রয়েছে। শুক্রবার মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে কলকাতায় ও উপকূলবর্তী জেলাগুলোতে। 

এবারের ঘূর্ণিঝড়টির নামকরণ করেছে কাতার। ‘ডানা’ নামের অর্থ মুক্ত বা স্বাধীনতা।