আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় ‘ডানা’ মোকাবিলায় উড়িষ্যা ও পশ্চিমবঙ্গে আগাম প্রস্তুতি

ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের উপকূলে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ডানা’। ঝড়টির গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১১০ কিলোমিটার। এর ফলে উপকূলবর্তী জেলাগুলোতে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। বিপর্যয় মোকাবিলা করতে আগাম প্রস্তুতি নিয়েছে রাজ্য দুটি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ভারতের আবহাওয়া বিভাগ বলেছে, শুক্রবার পর্যন্ত এ দুটি রাজ্যে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। এ জন্য ওই দিন উড়িষ্যার পুরি, খুরদাসহ ৪ জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এ ছাড়া বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত উড়িষ্যার রাজ্যের সব স্কুল–কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। একই সঙ্গে দুর্যোগ মোকাবিলায় সমস্ত সরকারি কর্মচারীর ছুটি বাতিল করেছে উড়িষ্যা সরকার।

যেসব এলাকা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে, সেখান থেকে ১০০ শতাংশ মানুষকে নিরাপদে সরানোর টার্গেট নিয়েছে উড়িষ্যা সরকার। সেই সঙ্গে পুণ্যার্থী ও পর্যটকদেরও নির্দেশ দেওয়া হয়েছে বুধবার সকালের মধ্যে পুরী ছেড়ে চলে যাওয়ার জন্য। রাজ্যের বিপর্যয় মোকাবিলা মন্ত্রী সুরেশ পূজারী বৃহস্পতিবার ও শুক্রবার পুরী ভ্রমণ থেকে সবাইকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

ঘূর্ণিঝড় ডানা মোকাবিলার পরিকল্পনা করতে সোমবারই উপকূলবর্তী জেলারগুলোর প্রশাসনের সঙ্গে বৈঠক করেছেন উড়িষ্যার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি। ইতিমধ্যেই ওই রাজ্যে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১১টি টিম মোতায়েন করা হয়েছে। তৈরি আছে সেনা, নৌসেনা এবং উপকূলরক্ষা বাহিনীও। ডানার আঘাতে যে সব পরিষেবা ব্যাহত হতে পারে, তা দ্রুত স্বাভাবিক করতে নির্দেশ দিয়েছেন উড়িষ্যার মুখ্যমন্ত্রী।

এ দিকে পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় আগাম সতর্কতা নিয়েছে প্রশাসন। প্রস্তুত করা হয়েছে আশ্রয়কেন্দ্রগুলোকেও।