আন্তর্জাতিক

তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ বাড়ালো ভারত

বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ বাড়িয়েছে ভারত সরকার। মঙ্গলবার (২২ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইকোনোমিক টাইমস।

তসলিমা নাসরিন তার ভিসার মেয়াদ বাড়ানোর জন্য গত সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে অনুরোধ করে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে একটি পোস্ট দেন।

পোস্টে তিনি লিখেছিলেন, ‘প্রিয় অমিত শাহজি নমস্কার। আমি ভারতে বসবাস করছি, কারণ আমি এই মহান দেশকে ভালোবাসি। গত ২০ বছর ধরে এই দেশ আমার দ্বিতীয় বাড়ি। কিন্তু গত ২২ জুলাইয়ের পর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আমার রেসিডেন্স ভিসার মেয়াদ আর বাড়ায়নি। আমি খুবই উদ্বেগ বোধ করছি। আপনি যদি আমাকে এই দেশে থাকতে দেন, আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ থাকব।’

তসলিমার এই পোস্টের পর ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার ভিসার মেয়ার বাড়ানোর উদ্যোগ নেয় এবং এ ব্যাপারে তসলিমাকে অবহিত করে। এরপর গতকাল মঙ্গলবার অমিত শাহ ও ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আরেকটি পোস্ট দেন তসলিমা। ওই পোস্টে তিনি লেখেন, ‘অসংখ্য, অজস্র ধন্যবাদ।’

আপাতত দিল্লিতে বসবাস করছেন তসলিমা। ১৯৯৪ সালে দেশ ছাড়তে হয়েছিল তসলিমাকে। ইসলাম বিরোধী লেখালেখির জন্য তার বিরুদ্ধে ফতোয়া জারি হয়েছিল। এরপর দীর্ঘদিন ইউরোপ-আমেরিকায় থাকার পর ভারতে ঠাঁই হয় তার। 

২০০৪ সাল থেকে টানা তিন বছর পশ্চিমবঙ্গে ছিলেন তসলিমা। এরপর লেখা বই ‘দ্বিখণ্ডিত’  নিষিদ্ধ হওয়ার পর হুমকির মুখে পড়ে কলকাতা ছাড়তে বাধ্য হন তিনি। কলকাতা ছাড়ার পর বেশ কয়েক বছর জয়পুরে ছিলেন তসলিমা, পরে দিল্লির বাসিন্দা হন। তিনি সুইডিশ নাগরিক হিসেবে ভারতে থাকেন।