আন্তর্জাতিক

সামরিক বাহিনীকে পারমাণবিক অস্ত্রে উচ্চ প্রস্তুতি নিতে বললেন কিম

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন দেশটির পারমাণবিক অস্ত্র বাহিনীকে উচ্চ প্রস্তুতি বজায় রাখার আহ্বান জানিয়েছেন। বুধবার (২৩ অক্টোবর) রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এ তথ্য জানিয়েছে। 

কেসিএনএ’র বরাত দিয়ে তুর্কি বার্তা সংস্থা আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, কিম উত্তর কোরিয়ার কৌশলগত ক্ষেপণাস্ত্র ঘাঁটি পরিদর্শনের সময় এই আহ্বান জানান। এ সময় তার বোন কিম ইয়ো জং সহ অন্যান্য সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরিদর্শনের সময়, কিম দেশের কৌশলগত প্রতিরোধ বাহিনীর প্রস্তুতির মূল্যায়ন করেন। প্রতিবেদনে বলা হয়েছে, তিনি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ-সম্পর্কিত সুবিধার অপারেশনাল সক্ষমতা এবং মূল কার্যাবলী পরীক্ষা করেন।

এ সময় কিম কৌশলগত ক্ষেপণাস্ত্র শক্তির প্রশংসা করেন। এটিকে উত্তর কোরিয়ার জাতীয় প্রতিরক্ষা কৌশলের ভিত্তিপ্রস্তর বলে অভিহিত করেন। তিনি দেশের সামরিক সক্ষমতা জোরদার করার বৃহত্তর লক্ষ্যের অংশ হিসেবে এই বাহিনীকে অগ্রাধিকার ও আধুনিকীকরণের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের কৌশলগত পারমাণবিক অস্ত্রের ক্রমবর্ধমান উপস্থিতির কথা উল্লেখ করে কিম বলেন, ‘সম্প্রতি বেশ কয়েকটি ঘটনায়, মার্কিন কৌশলগত পারমাণবিক অস্ত্র উত্তর কোরিয়ার নিরাপত্তা পরিবেশের জন্য ক্রমবর্ধমান হুমকির সৃষ্টি করেছে।’

কিম বলেন, ‘ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় উত্তর কোরিয়ার যুদ্ধ প্রতিরোধ ও পারমাণবিক শক্তির কঠোর প্রস্তুতি প্রয়োজন।’

উত্তর কোরিয়ার নেতা এমন একটা সময়ে এসব মন্তব্য করলেন, যখন দেশটির বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সহায়তা করার জন্য দেড় হাজার সেনা পাঠানোর অভিযোগ উঠেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অভিযোগ, উত্তর কোরিয়া রাশিয়াকে সমর্থন করার জন্য দুটি সামরিক ব্রিগেড তৈরি করছে।

উত্তর কোরিয়া বা রাশিয়া কেউই এখনো এসব দাবির জবাব দেয়নি।