আন্তর্জাতিক

ট্রাম্পকে ‘ফ্যাসিস্ট’ মনে করেন কমলা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র দুই সপ্তাহ বাকি। এর মধ্যে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেট প্রার্থী কমলা হ্যারিসের মধ্যে বাকযুদ্ধ জমে উঠেছে। তারই পরিপ্রেক্ষিতে ট্রাম্পকে আরেকবার একহাত নিয়েছেন কমলা। খবর বিবিসির।

স্থানীয় সময় বুধবার (২৩ অক্টোবর) পেনসিলভানিয়ার ডেলাওয়্যার কাউন্টিতে একটি অনুষ্ঠানে কমলা বলেছেন, তিনি ট্রাম্পকে একজন ফ্যাসিস্ট হিসেবে মনে করেন।

ডেমোক্রেট পার্টির প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের কাছে রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্পের ব্যাপারে জানতে চায় মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। তাকে প্রশ্ন করা হয়, ট্রাম্পকে তিনি ফ্যাসিস্ট মনে করেন কিনা।

ওই প্রশ্নে কমলা বলেন, ‘হ্যাঁ আমি মনে করি। আমি বিশ্বাস করি, ট্রাম্প একজন ফ্যাসিস্ট। আমি এটাও বিশ্বাস করি, যারা তাকে সবচেয়ে ভালো চেনেন, তাদেরও এ বিষয়ে বিশ্বাস করা উচিত।’

ট্রাম্পের প্রশাসনে যারা কাজ করেছেন তাদের সবাই তাকে অযোগ্য এবং বিপজ্জনক বলেছেন বলেও দাবি করেন তিনি।

ট্রাম্প একটি প্রতিবেদনের পরে সমালোচনার নতুন ঝড়ের মুখোমুখি হয়েছেন। তিনি একবার বলেছিলেন, তার অ্যাডলফ হিটলারের মতো জেনারেলদের প্রয়োজন।

এবিষয়ে তার সাবেক চিফ অফ স্টাফ জন কেলি দ্য নিউইয়র্ক টাইমসকে বলেছেন, ট্রাম্প একাধিকবার হিটলারের প্রশংসা করে বলেছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের হিটলারের যেমন সামরিক বাহিনী ছিল, তেমন সামরিক বাহিনী গড়তে চান।

নিউইয়র্ক টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে কেলি আরও বলেন, মার্কিন সেনাবাহিনীর জায়গায় নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের জেনারেলদের মতো অনুগত জেনারেল চান ট্রাম্প। রিপাবলিকান এ প্রেসিডেন্ট প্রার্থী নিশ্চিতভাবে ফ্যাসিবাদীর সংজ্ঞার মধ্যে পড়েন বলেও সতর্ক করেন তিনি।

কেলির মন্তব্যের পর কমলা এ মন্তব্য করেছেন। তিনি মনে করেন, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের মঙ্গল ও নিরাপত্তার জন্য বিপজ্জনক।

আগামী ৫ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ইতিমধ্যে প্রায় ২ কোটি ৬৫ লাখ মার্কিন নাগরিক ডাকযোগে কিংবা সশরীরে ভোট দিয়েছেন। এর মধ্যে ১০ লাখের বেশি ভোটার পেনসিলভানিয়ার।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীদের জন্য পেনসিলভানিয়া একটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য হিসেবে বিবেচিত হয়। কমলা এবং ট্রাম্প দুজনই বারবার এ অঙ্গরাজ্যে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। মার্কিন নির্বাচনে গুরুত্বপূর্ণ বিবেচিত অন্য দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতেও জোরেশোরে প্রচার চালাচ্ছেন তারা।