আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ভবনে উত্তর কোরিয়ার আবর্জনাভর্তি বেলুন

দক্ষিণ কোরিয়ায় আবর্জনাভর্তি বেলুন পাঠিয়েছে উত্তর কোরিয়া। আর সেই বেলুন এসে নেমেছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ভবনে। আজ বৃহস্পতিবার এ ঘটনা ঘটে বলে দেশটির সরকারি কর্মকর্তারা জানান। 

প্রেসিডেন্ট ভবনের ওপর দিয়ে উড়োজাহাজসহ কোনো কিছুই ওড়ানো নিষিদ্ধ। এ অবস্থায় এমন ঘটনা চলতি বছরে দ্বিতীয়বারের মতো ঘটল। এর আগে গত জুলাই মাসেও একই ঘটনা ঘটেছিল। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দক্ষিণ কোরিয়ার প্রেসিডেনশিয়াল সিকিউরিটি সার্ভিস এক বিবৃতিতে বলেছে, ‘আন্ত-কোরিয়ান সীমান্তের ওপার থেকে পাঠানো একটি বেলুন রাজধানী সিউলে প্রেসিডেন্ট ভবনে আবর্জনা ফেলেছে। তবে কোনো বিপজ্জনক জিনিস বা উপকরণ আবিষ্কৃত হয়নি।’

দক্ষিণ কোরিয়ার ডং-এ ইলবো ও চোসুন ইলবো সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে,  বেলুনে প্রেসিডেন্ট ইউন সুক ইওল ও তার স্ত্রীকে উপহাস করে প্রচারমূলক লিফলেট রয়েছে।

এ সপ্তাহের শুরুতে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের ক্ষমতাধর বোন কিম ইয়ো জং দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে নতুন করে পাল্টা প্রতিশোধের ঘোষণা দেওয়ার পর এই ঘটনাটি ঘটলো।

এর আগে গত জুলাই মাসেও  একই ঘটনা ঘটেছিল।

১৯৫০–এর দশকে কোরিয়ান যুদ্ধের সময় থেকে উত্তর ও দক্ষিণ কোরিয়া উভয়ই তাদের অপপ্রচারের কাজে বেলুনকে ব্যবহার করেছে। চলতি বছর এর পরিমাণ বেড়েছে। গত মে মাসে দক্ষিণ কোরিয়া বেলুনে ভরে উত্তর কোরিয়া বিরোধী লিফলেট সীমান্তের ওপারে পাঠায়। এর প্রতিক্রিয়ায় এর পর থেকে উত্তর কোরিয়া মল-আবর্জনা ও লিফলেট ভর্তি হাজার হাজার বেলুন দক্ষিণ কোরিয়ায় পাঠিয়েছে।