আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় ‘দানা’র কারণে পশ্চিমবঙ্গে বন্ধ বিমান-ট্রেন

ঘূর্ণিঝড় ‘দানা’র কারণে পশ্চিমবঙ্গের কলকাতা বিমানবন্দর বন্ধ রাখা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত কোনো বিমান ওঠানামা করবে না বলে জানানো হয়েছে। শুধু কলকাতা বিমানবন্দরই নয়, ভুবনেশ্বরের বিজু পট্টনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরও বৃহস্পতিবার সন্ধ্যা থেকে ১৬ ঘণ্টার জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুক্রবার সকালের মধ্যে ওড়িশার ভিতরকণিকা এবং ধামারার মাঝে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘দানা’। ওই সময় ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার। 

সংবাদ সংস্থা প্রেস ট্রাস্প অব ইন্ডিয়া জানিয়েছে, দুর্যোগের কারণে বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ভুবনেশ্বর বিমানবন্দরে পরিষেবা বন্ধ রাখা হবে। 

কলকাতা থেকে প্রতি দিন গড়ে ৪০০ বিমান ওঠানামা করে। ভুবনেশ্বর থেকে ১০০ বিমান ওঠানামা করে প্রতি দিন। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রী হয়রানির বিষয়টি ভেবেই বিবৃতি জারি করে এক দিন আগেই বিমান বাতিলের কথা ঘোষণা করা হয়েছে।

ঘূর্ণিঝড় ‘দানা’র কারণে রেল পরিষেবাতেও প্রভাব পড়েছে। ইতিমধ্যেই ৫৫২টিরও বেশি এক্সপ্রেস এবং প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে। তার মধ্যে দক্ষিণ-পূর্ব রেল বাতিল করেছে ১৫০টি ট্রেন। ইস্টকোস্ট রেল বাতিল করেছে ১৯৮টি। পূর্ব রেল ২০০টিরও বেশি এবং দক্ষিণ-পূর্ব-মধ্য রেল বাতিল করেছে ১৪টি ট্রেন। হাওড়া এবং শিয়ালদহ থেকে বাতিল করা হয়েছে প্রচুর লোকাল ট্রেন। শিয়ালদহ দক্ষিণ ও হাসনাবাদ শাখায় মোট ১৯০টি ট্রেন বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত সব মিলিয়ে ১৪ ঘণ্টা শিয়ালদহ দক্ষিণ এবং হাসনাবাদ শাখায় বন্ধ থাকবে ট্রেন চলাচল। হাওড়া স্টেশন থেকেও শুক্রবার বেশ কয়েকটি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে।